shono
Advertisement
Byju Raveendran

আজ যে রাজা, কাল সে ফকির! নিঃশেষ সব সম্পত্তি, বাইজু প্রতিষ্ঠাতার ব্র্যান্ড ভ্যালু এখন শূন্য

ফোর্বসের কোটিপতিদের তালিকা থেকেও ছিটকে গিয়েছেন বাইজু রবীন্দ্রন।
Posted: 04:31 PM Apr 04, 2024Updated: 04:42 PM Apr 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর তাঁর সম্পত্তির মোট পরিমাণ ছিল সাড়ে ১৭ হাজার কোটি টাকা। ফোর্বসের কোটিপতির তালিকায় জ্বলজ্বল করত তাঁর নাম। কিন্তু ২০২৪ সালে সেই বাইজু রবীন্দ্রনের (Byju Raveendran) সম্পত্তি শূন্যে এসে ঠেকেছে। এক সময়ের জনপ্রিয় স্টার্ট আপ বাইজুস এখন একের পর এক অভিযোগে বিদ্ধ। কার্যত ফতুর হয়ে গিয়েছেন সংস্থার প্রতিষ্ঠাতা।

Advertisement

প্রতি বছর দেশের কোটিপতিদের তালিকা প্রকাশ করে ফোর্বস (Forbes)। ২০২৪ সালের সেই তালিকায় নেই বাইজু রবীন্দ্রনের নাম। ফোর্বসের তরফে বলা হয়, "গত বছরের কোটিপতি তালিকা থেকে বাদ পড়েছেন ৪ জন। তার মধ্যেই রয়েছেন বাইজুসের প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন। ২০২২ সালে তাদের সম্পদের পরিমাণ ছিল ২২ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরে সেটা ২.১ বিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়ায়। কিন্তু ২০২৪ সালে দেশের কোটিপতিদের তালিকাতেই থাকতে পারেননি বাইজু রবীন্দ্রন।"

[আরও পড়ুন: ‘কংগ্রেস দলটা ভেঙে পড়েছে’, বহিষ্কৃত হয়েই খোঁচা সঞ্জয় নিরুপমের, বিজেপিতে যোগ?

উল্লেখ্য, বছর দুয়েক আগে থেকেই ব্যাপক সমস্যায় ছিল বেঙ্গালুরুর এডু-টেক সংস্থাটি। বিদেশি মুদ্রা আইন লঙ্ঘন করার অভিযোগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি তাদের ৯ হাজার কোটি টাকা জরিমানা করে। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে বাইজুস। তবে এডু-টেক সংস্থাটির বিরুদ্ধে একের পর এক অভিযোগ আনেন বিনিয়োগকারীরাই। বেশ কয়েকটি মার্কিন বিনিয়োগকারীর সঙ্গে আইনি লড়াইয়েও জড়িয়ে পড়েন প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রন। তাঁর বিরুদ্ধে জারি হয় লুক আউট নোটিস।

তার পরেই দেশজুড়ে বাইজুসের সমস্ত দপ্তর বন্ধ করে দেওয়া হয়। বন্ধ হয় কর্মীদের বেতনও। তবে দেশজুড়ে ছড়িয়ে থাকা বাইজুসের প্রায় শ তিনেক টিউশন সেন্টার কিন্তু চালু রয়েছে। সেখানে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়ারা ক্লাস করতে আসছে। কিন্তু বহু বিনিয়োগকারীরাই নতুন করে বাইজুসে বিনিয়োগ করছেন না। ফলে ক্রমশই তলানিতে গিয়ে ঠেকছে রবীন্দ্রনের সম্পদের পরিমাণ।

[আরও পড়ুন: শত্রুর বুকে ভয় ধরিয়ে অগ্নি-প্রাইম ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ, আরও শক্তিশালী ভারত

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক সময়ের জনপ্রিয় স্টার্ট আপ বাইজুস এখন একের পর এক অভিযোগে বিদ্ধ। কার্যত ফতুর হয়ে গিয়েছেন সংস্থার প্রতিষ্ঠাতা।
  • ২০২২ সালে তাদের সম্পদের পরিমাণ ছিল ২২ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরে সেটা ২.১ বিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়ায়।
  • বছর দুয়েক আগে থেকেই ব্যাপক সমস্যায় ছিল বেঙ্গালুরুর এডু-টেক সংস্থাটি। বিদেশি মুদ্রা আইন লঙ্ঘন করার অভিযোগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি তাদের ৯ হাজার কোটি টাকা জরিমানা করে।
Advertisement