shono
Advertisement

CAA’র বিরোধিতা করে আক্রান্ত পড়ুয়ারা, প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন ছাত্রছাত্রীদের

জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশে যাদবপুর বিশ্ববিদ্যালয়ও, দেখুন ভিডিও। The post CAA’র বিরোধিতা করে আক্রান্ত পড়ুয়ারা, প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন ছাত্রছাত্রীদের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:55 AM Dec 16, 2019Updated: 06:07 PM Dec 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন ছাত্র আন্দোলন! জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছাত্রদের উপর পুলিশি নির্যাতনের প্রতিবাদে মাঝরাতেই পথে দেশের বিভিন্ন প্রান্তের পড়ুয়ারা। মশাল, স্লোগান, পোস্টার আর গানে মুখরিত প্রতিবাদ। কলকাতা, বম্বে, কোচি, হায়দরাবাদ, পাটনা, আলিগড়, দেশের বিভিন্ন প্রান্তে একই ছবি। শেষ কবে পড়ুয়াদের এমন স্বতঃস্ফুর্ত প্রতিবাদ দেখা গিয়েছিল, মনে করাই দুরূহ ব্যাপার।

Advertisement

এদিকে সোমবার এখকই ইস্যুতে দিল্লির ইন্ডিয়া গেটের সামনে মৌন অবস্থান বিক্ষোভ  করেন কংগ্রেস নেত্রীর প্রিয়াংকা গান্ধী। তাঁর সঙ্গে ছিলেন ৩০০ জন দলীয় কর্মী সমর্থক।প্রায় দু’ঘণ্টা অবস্থান করে তাঁরা।এদিন প্রথমে তাঁরা মিছিল করেন। পরে পুলিশ সেই মিছিল আটকে দিলে তাঁরা অবস্থানে বসেন। 

রবিবার সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করে দিল্লিতে পুলিশের রোষের মুখে পড়তে হয় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের। ক্যাম্পাসে ঢুকে পড়ুয়াদের মারধরের অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। অন্তত ৫০ জন পড়ুয়াকে গ্রেপ্তারও করা হয়।

[আরও পড়ুন: প্রকৃত ভারতীয়দেরই সুরক্ষা দেওয়া হবে, ভিডিওতে বার্তা অসমের মুখ্যমন্ত্রীর]


প্রতিবাদে পথে নামে দেশের বিভিন্ন প্রান্তের পড়ুয়ারা। রবিবার মাঝরাতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে জমায়েত শুরু হয়। মশাল হাতে মিছিলে বেরিয়ে পড়েন পড়ুয়ারা। স্লোগান ওঠে সরকারের বিরুদ্ধে। শুধু যাদবপুর নয়, বিক্ষোভে শামিল হয়েছে আলিয়া বিশ্ববিদ্যালয়ও। রাতেই পার্ক সার্কাসের সাত মাথা মোড়ে জমায়েত করেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। আলিয়া বিশ্ববিদ্যালয়ের নিউটাউন ক্যাম্পাস থেকে অন্য একটি দল মিছিল শুরু করে এসে যোগ দেয় পার্ক সার্কাসে।কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও এদিন রাস্তায় নামেন। 

কলকাতার পাশাপাশি দেশের অন্যান্য প্রান্তের পড়ুয়ারাও আন্দোলনে নেমেছেন। মৌলানা আব্দুল কালাম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা জামিয়ায় পুলিশি হামলার প্রতিবাদে পরীক্ষা বয়কট করেছেন। পথে নেমেছেন জেএনইউ, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, বম্বে আইআইটি থেকে শুরু করে আলিগড় ও বিহার পড়ুয়ারা। আলিগড়েও অশান্তি চরমে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের জেরে ইতিমধ্যেই ৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: CAA বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি, দিল্লিতে পুড়ল বাস-গাড়ি]


উত্তরপূর্ব ভারত থেকে সংশোধিত নাগরিকত্ব আইনের ঝাঁজ ছড়িয়ে পড়েছে গোটা দেশে। বাংলা, বিহার উত্তরপ্রদেশ এবং সর্বোপরি দিল্লির বিস্তির্ণ অঞ্চল রীতিমতো জ্বলছে। আম আদমির গন্ডি পেরিয়ে বিক্ষোভ ঢুকে গিয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলিতেও। শুরুটা করেছিল দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। সংশোধিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে দিল্লিতে প্রথম বিক্ষোভ দেখান এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই। বিক্ষোভ দমন করতে পুলিশি অত্যাচার শুরু হয়। ক্যাম্পাসে ঢুকে মারধর করা হয় পড়ুয়াদের। নিরীহ ছাত্রীদের উপরও পুলিশি নির্যাতনের অভিযোগ ওঠে। এবার পুলিশের ‘বর্বরতা’ তথা সংশোধিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সরব দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। রীতিমতো ছাত্র আন্দোলনের রূপ নিয়েছে সিএএ বিরোধী বৈঠক। চাপে পড়ে একপ্রকার বাধ্য হয়েই আজ সকালে জামিয়া বিশ্ববিদ্যালয় থেকে গ্রেপ্তার হওয়া পড়ুয়াদের ছেড়ে দিয়েছে দিল্লি পুলিশ।

 

The post CAA’র বিরোধিতা করে আক্রান্ত পড়ুয়ারা, প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন ছাত্রছাত্রীদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement