Advertisement

মিড-ডে মিলে এবার মিলবে আরও পুষ্টিকর খাবার, ‘প্রধানমন্ত্রী পোষণ’প্রকল্পে ছাড় মন্ত্রিসভার

06:45 PM Sep 29, 2021 |

সোমনাথ রায়, নয়াদিল্লি: প্রধানমন্ত্রী POSHAN প্রকল্পে সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। এর ফলে ১১.২ লক্ষ সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে মিড-ডে মিল পাবে পড়ুয়ারা।

Advertisement

এদিন সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, আগামী পাঁচ বছর অর্থাৎ ২০২১-২২ থেকে ২০২৫-২৬ পর্যন্ত চলবে এই প্রকল্পটি। এর জন্য কেন্দ্র খরচ করবে ৫৪,০৬১.৭৩ কোটি টাকা। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি খরচ করবে ৩১,৭৩৩.১৭ কোটি টাকা। এছাড়া আরও ৪৫ হাজার কোটি টাকা খাবার কিনতে পৃথকভাব খরচ করবে কেন্দ্রীয় সরকার। যার ফলে পুরো প্রকল্পটির বাজেট দাঁড়াবে ১,৩০,৭৯৪.৯০ কোটি টাকা।

এদিকে, ইতিমধ্যে আগেই গোটা দেশে চালু রয়েছে মিড-ডে মিল প্রকল্প। অনুরাগ ঠাকুর এদিন জানিয়ে দেন, এই প্রকল্পের পাশাপাশি মিড-ডে মিলও চালু থাকবে। এখানেই শেষ নয়, নিমাচ-রাতলাম রেললাইনের জন্য ১,০৯৫.৮৮ কোটি টাকা এবং রাজকোট-কানালুস রেললাইনের জন্য ১০৮০.৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

[আরও পড়ুন: ‘পাঞ্জাবে কংগ্রেসের টালবাহানায় সুবিধা পাবে ISI-পাকিস্তান’, বিস্ফোরক কপিল সিব্বল]

এছাড়া ECGC লিমিটেডে আগামী ৫ বছরে ৪,৪০০ কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্র। যাতে রপ্তানিকারী এবং ব্যাংকগুলিও সাহায্য পাবে। এছাড়া এতে আরও ৫৯ লক্ষ নতুন কর্মসংস্থানও তৈরি হবে। এর পাশাপাশি ন্যাশনাল এক্সপোর্ট ইনস্যুওরেন্স অ্যাকাউন্টে আগামী ৫ বছরে ১৬৫০ কোটি টাকা অনুদানও দেবে কেন্দ্র।

 

[আরও পড়ুন: ‘এটাই কাশ্মীরের সত্যিকারের ছবি’, ফের ‘গৃহবন্দি’ হয়ে কেন্দ্রকে তোপ মেহবুবা মুফতির]

Advertisement
Next