shono
Advertisement

লোকসভার আগে মাস্টারস্ট্রোক! একধাক্কায় অনেকটা কমল গ্যাসের দাম

ভোটের আগে ভেট গ্রাহকদের!
Posted: 03:46 PM Aug 29, 2023Updated: 04:47 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ লোকসভা নির্বাচনের আগে বড়সড় সিদ্ধান্ত মোদি সরকারের। একধাক্কায় ২০০ টাকা করে কমছে রান্নার গ্যাসের দাম। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। ফলে প্রায় দেড়বছর বাদে হাজারের নিচে নামল LPG সিলিন্ডারের দাম। প্রায় ৩১ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। শুধু তাই নয়, উজ্জ্বলা যোজনার আওতায় আরও ২০০ টাকা ভরতুকি দেওয়া হবে। অর্থাৎ উজ্বলা যোজনার আওতায় ভরতুকির পরিমাণ বেড়ে হচ্ছে ৪০০ টাকা।

Advertisement

আসলে, করোনা (Coronavirus) লকডাউন শুরুর পর থেকেই হু হু করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। পাল্লা দিয়ে কমেছে ভরতুকির পরিমাণ। পরিস্থিতি এমনই যে, রান্নার গ্যাস কিনতে গেলেই এখন ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। রান্নার গ্যাসের এই বিপুল মূল্যবৃদ্ধি আসন্ন ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Election) এবং লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) আগে কেন্দ্রের মাথাব্যাথার কারণ হতে পারে। আসলে, পেট্রল-ডিজেল এবং রান্নার গ্যাস এই তিনটিই এখন অগ্নিমুল্য। সেই সঙ্গে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও।

[আরও পড়ুন: প্রথম মহিলা প্রধান পাচ্ছে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশন]

স্বাভাবিকভাবেই লাগাতার মূল্যবৃদ্ধির এই বোঝা সাধারণ মানুষ বইতে পারছেন না। এই মূল্যবৃদ্ধি ভোটের বাজারে প্রভাব ফেলবে বলেই মনে করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। সম্ভবত, সেকারণেই রান্নার গ্যাসে ভরতুকি ফেরাতে উদ্যোগ নিচ্ছে বিজেপি (BJP)। এই ঘোষণার ফলে সাধারণ গ্রাহকরা প্রায় দেড়বছর বাদে গ্যাস পাবেন হাজার টাকার নিচে। উজ্জ্বলা যোজনার আওতায় থাকা গ্রাহকরা বছরে ১২টি সিলিন্ডার কেনা পর্যন্ত বাড়তি ২০০ টাকা করে ভরতুকির সুবিধা পাবেন। অর্থাৎ মোট ৪০০ টাকা ভরতুকি পাবেন।

[আরও পড়ুন: মার্কিন ড্রোন বনাম রুশ যুদ্ধবিমান! ক্রাইমিয়ার আকাশে বেনজির সংঘাত]

এর আগে মার্চ মাসেও উজ্বলা যোজনার আওতায় থাকা গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা বাড়তি ভরতুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। গত ১ মার্চের হিসাব অনুযায়ী দেশে উজ্বলা যোজনার আওতায় ৫.৯৬ কোটি গ্রাহক রয়েছেন। কেন্দ্র এই বাড়তি ভরতুকি দিলে এই বিপুল সংখ্যক গ্রাহক উপকৃত হবেন। স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্ত ভোটবাক্সে ডিভিডেন্ট দেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement