shono
Advertisement
Mallikarjun Kharge

'অবাধ নির্বাচনে বাধা দেওয়ার চেষ্টা', খাড়গেকে কড়া চিঠি নির্বাচন কমিশনের

নির্বাচন সংক্রান্ত তথ্য প্রকাশ নিয়ে সন্দেহ প্রকাশ করে সম্প্রতি বিরোধী দলগুলিকে চিঠি লিখেছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।
Published By: Amit Kumar DasPosted: 07:15 PM May 10, 2024Updated: 07:15 PM May 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচন কমিশন ২০২৪-এর লোকসভা নির্বাচনকে প্রভাবিত করছে, এমন অভিযোগ তুলে জোট শরিকদের চিঠি লিখে সরব হওয়ার আবেদন জানিয়েছিলেন কংগ্রেস (Congress) সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। যার জেরেই এবার নির্বাচন কমিশনের (Election Commission) তোপের মুখে পড়লেন খাড়গে। কড়া ভাষায় চিঠিতে তোপ দেগে কমিশনের তরফে বলা হয়েছে, 'অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনায় বিভ্রান্তি ও প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা করছেন খাড়গে।' তাঁর মন্তব্য, ভোটারদের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছে কমিশন।

Advertisement

খাড়গের উদ্দেশে চিঠিতে নির্বাচন কমিশন জানিয়েছে, যে অভিযোগ মল্লিকার্জুন খাড়গে করেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন পক্ষপাতদুষ্ট ও অযৌক্তিক। ইচ্ছাকৃতভাবে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হয়েছে। কমিশন জানিয়েছে, বর্তমানে নির্বাচন চলছে। এই সময় অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনায় বিভ্রান্তি ছড়াতে ও প্রতিবন্ধকতা সৃষ্টি করতে ভোটদানের তথ্য সংক্রান্ত অভিযোগের নকশা তৈরি করা হয়েছে। ভোটের মুখে এমন বিবৃতি ভোটারদের মনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে অভিযোগ করেছে কমিশন। ওই চিঠিতে কমিশন আরও জানিয়েছে, 'বাকস্বাধীনতাকে আমরা সম্মান করি। রাজনৈতিক দলগুলি একে অপরের সঙ্গে চিঠি চালাচালি করবে এটা অত্যন্ত স্বাভাবিক বিষয়। তবে যে জিনিস নির্বাচন পরিচালনার উপর সরাসরি প্রভাব ফেলে তেমন কাজ করার বিষয়ে সংযত থাকা উচিত। ফলাফল প্রকাশের আগে পর্যন্ত এমন ধরনের কাজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কমিশনের দায়িত্ব।'

[আরও পড়ুন: ‘উত্তরপ্রদেশে সবচেয়ে খারাপ ফল করবে বিজেপি’, অখিলেশকে পাশে নিয়ে হুঙ্কার রাহুলের]

উল্লেখ্য, নির্বাচন সংক্রান্ত তথ্য প্রকাশ নিয়ে সন্দেহ প্রকাশ করে সম্প্রতি বিরোধী দলগুলিকে চিঠি লিখেছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। সেখানে বলা হয়, নির্বাচনের পর ভোট শতাংশ প্রকাশ করা হলেও তা অত্যন্ত দেরি করে প্রকাশ করা হচ্ছে। এমনকী প্রথম দফার ১১দিন ও দ্বিতীয় দফার ৪ দিন পরে কমিশনের তরফে ভোটদান সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়। যদিও তা অসম্পূর্ণ তথ্য বলে অভিযোগ করা হয়। ভোটদানের পরদিন কমিশন যে তথ্য প্রকাশ করে তার সঙ্গে চূড়ান্ত তথ্যের যথেষ্ঠ অমিল ছিল। একলাফে ভোটদানের হার প্রায় ৬ শতাংশ বেড়ে যাওয়ায় বিরোধীদের তরফে বিস্ময় প্রকাশ করা হয়। কমিশন বিজেপির হয়ে কাজ করছে বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ ওঠে।

কমিশন পরবর্তী দফার ভোটের জন্য ভোটারদের চূড়ান্ত তালিকাও প্রকাশ করছে না বলে দাবি করেন খাড়গে। এই ভাবে কমিশন লোকসভা নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে চাইছে কিনা, সেই প্রশ্ন তোলেন তিনি। এই ঘটনায় বিরোধীদের কাছে কমিশনের বিরুদ্ধে সরব হওয়ার আর্জি জানানো হয় কংগ্রেস সভাপতির তরফে।

[আরও পড়ুন: মদ খেয়ে রাস্তায় তাণ্ডব মহিলাদের, পুলিশকে কামড়! ভাইরাল ভিডিও ঘিরে শোরগোল]

এদিকে খাড়গের উদ্দেশে কমিশনের চিঠির পালটা এক্স হ্যান্ডেলে বার্তা দিয়েছেন কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ। তিনি লেখেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক সংস্থা। তাঁদের কাজ কর্ম নিরপেক্ষ হওয়া উচিৎ। কংগ্রেস সভাপতি তাঁর চিঠিতে যে বিষয়গুলি উত্থাপিত করেছিলেন কমিশন সে বিষয়ে একটি শব্দও খরচ করেনি। বরং সমস্যা সমাধানের পরিবর্তে নির্বাচন কমিশনের এমন দৃষ্টিভঙ্গি অত্যন্ত দুঃখজনক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নির্বাচন কমিশন ২০২৪-এর লোকসভা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বলে অভিযোগ তোলেন মল্লিকার্জুন খাড়গে।
  • কংগ্রেস সভাপতির চিঠিতে ক্ষুব্ধ কমিশনের পালটা চিঠি।
  • অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনায় বিভ্রান্তি ও প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা করছেন বলে অভিযোগ খাড়গের বিরুদ্ধে।
Advertisement