shono
Advertisement

করমণ্ডল ট্রেন দুর্ঘটনায় ৩ রেলকর্মীর বিরুদ্ধে চার্জশিট, ভয়ংকর ‘ভুলে’র উল্লেখ CBI-এর

গত ৭ জুলাই গ্রেপ্তার করা হয়েছিল অভিযুক্ত তিন কর্মীকে।
Posted: 07:16 PM Sep 02, 2023Updated: 07:18 PM Sep 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওড়িশার (Odisha) বালেশ্বরের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার তিন মাস পর চার্জশিট পেশ করল সিবিআই (CBI)। সেখানে তিন রেলকর্মীর নাম রয়েছে। তাঁদের বিরুদ্ধে আগেই একাধিক ধারায় মামলা করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত ৭ জুলাই গ্রেপ্তার করা হয়েছিল রেলের তিন কর্মচারীকে। সিবিআইয়ের চার্জশিটে নাম থাকা তিন অভিযুক্ত হলেন অরুণ কুমার মহাপাত্র, মহম্মদ আমির খান এবং পাপ্পু কুমার।

Advertisement

গত ২ জুন সন্ধ্যায় তিন ট্রেনের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী হয়েছিল গোটা দেশ। একসঙ্গে দুর্ঘটনার কবলে পড়ে একটি মালগাড়ি, শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস (Coromandel Express) এবং যশবন্তপুর হামসফর এক্সপ্রেস। যার জেরে প্রাণ হারান ২৯০ জন। আহত হন বারোশোরও বেশি যাত্রী। দুর্ঘটনার তদন্তভার পায় সিবিআই। এই তদন্তের মাঝেই চলতি মাসের গোড়ায় রিপোর্ট জমা দিয়েছিল কমিশনার অফ রেলওয়ে সেফটি। সেখানে স্পষ্ট বলা হয়, যান্ত্রিক কোনও ত্রুটি ছিল না। কর্মীদের ভুলেই ভয়ংকর কাণ্ড ঘটে। একই কারণ দেখিয়ে গত ৭ জুলাই রেলের তিন কর্মচারীকে গ্রেপ্তার করেছিল সিবিআই।

[আরও পড়ুন: বিয়ের জন্য চাপ দিচ্ছিলেন লিভ ইন সঙ্গী, গলা টিপে খুন করলেন যুবক!]

তিন রেলকর্মীর বিরুদ্ধে ৩০৪ (অপরাধমূলক হত্যাকাণ্ড) ও ২০১ (প্রমাণ লোপাটের চেষ্টা) ধারায় মামলা করেছিল সিবিআই। এদিন বিশেষ সিবিআই আদালতে চার্জশিট পেশ করে সিবিআই। সেখানে অভিযোগ করা হয়েছে, ৯৪ নম্বর লেবেল ক্রশিংয়ের কাজ পরিচালনা করছিলেন অরুণ কুমার মোহন্ত কিন্তু সিনিয়র ডিএসটিইর কোনও ছাড়পত্র ছিল না তাঁর কাছে। সার্কিট ডায়াগ্রাম তিনি মানেননি বলেই অভিযোগ। তদন্তকারী সংস্থা আদালতকে জানিয়েছে, তিন রেলকর্মীর গাফিলতির জেরেই ভারতীয় রেলের ইতিহাসের অন্যতম বড় দুর্ঘটনা ঘটেছিল।

[আরও পড়ুন: বিচারব্যবস্থায় দুর্নীতি নিয়ে বিতর্কিত মন্তব্য, গেহলটকে শোকজ নোটিস আদালতের] 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement