shono
Advertisement
CBI

সিবিআইয়ের উপর 'নিয়ন্ত্রণ' নেই কেন্দ্রের, রাজ্যের করা মামলায় সুপ্রিম কোর্টে জানাল মোদি সরকার

Published By: Subhajit MandalPosted: 02:30 PM May 02, 2024Updated: 02:30 PM May 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিআই স্বশাসিত সংস্থা। এই সংস্থার উপর কেন্দ্রের কোনও নিয়ন্ত্রণ নেই। রাজ্যের করা এক মামলায় শীর্ষ আদালতে জানিয়ে দিল মোদি সরকার।

Advertisement

সেই ২০২০ সালেই রাজ্যে ইচ্ছামতো সিবিআই তদন্তের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র বা ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করে তৃণমূল (TMC) সরকার। যার ফলে আদালতের নির্দেশ না থাকলে রাজ্যে কোনও মামলা দায়ের করতে হলে সিবিআইয়ের অনুমতি প্রয়োজন হয়। তার পরও আদালতের নির্দেশে একের পর এক মামলায় এফআইআর করতে শুরু করেছে সিবিআই। যার প্রতিবাদে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা করেছিল রাজ্য সরকার। রাজ্যের বক্তব্য ছিল, দিল্লি স্পেশাল পুলিশ এস্টাব্লিশমেন্ট আইনে সিবিআইকে এফআইআর করার আগে রাজ্য প্রশাসনের অনুমতি নিতে হবে।

[আরও পড়ুন: দল নির্বাচনের নামে স্বজনপোষণ! CSK তারকার বাদ পড়া নিয়ে বিস্ফোরক প্রাক্তন বিশ্বজয়ী]

গত প্রায় ৩ বছরে কেন্দ্র বনাম রাজ্যের বিবাদের এই মামলা বহু বার শুনানির জন্য তালিকাভুক্ত হলেও এক বারও শুনানি হয়নি। মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল। শুনানিতে রাজ্যের তরফে দাবি করা হয়, সুপ্রিম কোর্টে মামলা চলা সত্ত্বেও কেন্দ্রের নির্দেশে সিবিআই রাজ্যে একের পর এক মামলার তদন্ত করে যাচ্ছে। মামলা দায়ের করছে।

[আরও পড়ুন: আরও দুদিন তাপপ্রবাহের জ্বালা, বৃষ্টির আশায় দিন গুনছে বাংলা]

যার জবাবে সলিসিটর জেনারেল তুষার মেহেতা স্পষ্ট বলে দেন, "ভারত সরকার বাংলায় কোনও মামলা দায়ের করেনি। সিবিআই করেছে। এই তদন্তকারী সংস্থা কেন্দ্রের নিয়ন্ত্রণে নেই।" বস্তুত ইদানিং বিরোধীরা নিয়মিত অভিযোগ করেন, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করছে। বিরোধীদের কণ্ঠরোধ করার চেষ্টা হচ্ছে। কেন্দ্র সেই অভিযোগ সুপ্রিম কোর্টে গিয়ে স্পষ্ট অস্বীকার করল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সিবিআই স্বশাসিত সংস্থা।
  • এই সংস্থার উপর কেন্দ্রের কোনও নিয়ন্ত্রণ নেই।
  • রাজ্যের করা এক মামলায় শীর্ষ আদালতে জানিয়ে দিল মোদি সরকার।
Advertisement