shono
Advertisement

১০০ দিনের কাজের মজুরি বৃদ্ধি কেন্দ্রের, তবে নানা রাজ্যে হার বিভিন্ন

১ এপ্রিল থেকে নয়া হারে মজুরি মিলবে।
Posted: 09:43 AM Mar 27, 2023Updated: 09:46 AM Mar 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০০ দিনের কাজের (মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট বা MGNREGA) মজুরি বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। গত ২৪ মার্চ বিজ্ঞপ্তি দিয়ে গ্রামোন্নয়ন মন্ত্রক (Ministry of Rural developement)জানিয়েছে, আগামী অর্থবর্ষ অর্থাৎ ১ এপ্রিল থেকে ১০০ দিনের কাজের মজুরি বাড়বে। তবে সব রাজ্যে এই বৃদ্ধির হার একরকম নয়। বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে মজুরির অঙ্কটা বিভিন্ন রকম। তা নিয়েও শুরু সমালোচনা।

Advertisement

হরিয়ানায় (Haryana) ১০০ দিনের কাজের মজুরি সব থেকে বেশি। দিনে ৩৫৭ টাকা। সবথেকে কম মজুরি পেতে চলেছেন ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের শ্রমিকরা। সেখানে এক দিনের মজুরি হতে চলেছে ২২১ টাকা। ১০০ দিনের কাজের ক্ষেত্রে গত বছরের তুলনায় এ বছর দৈনিক মজুরি (Daily wage) সবথেকে বেশি বেড়েছে রাজস্থানে। ২০২২-২৩ সালে দৈনিক মজুরি ছিল ২৩১ টাকা। ২০২৩-২৪ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ২৫৫ টাকা। বিহার, ঝাড়খণ্ডে গত বছরের তুলনায় এ বছর ১০০ দিনের কাজের দৈনিক মজুরি বেড়েছে আট শতাংশ। গত বছর দৈনিক মজুরি ছিল ২১০ টাকায় এ বছর তা বেড়ে হয়েছে ২২৮ টাকা। ২০২২-২৩ অর্থবর্ষে এই দুই রাজ্যে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি ছিল ২০৪ টাকা। বিজেপি শাসিত কর্ণাটক, গোয়া এবং উত্তর-পূর্বের দুই রাজ্য – মেঘালয়, মণিপুরে ১০০ দিনের কাজে দৈনিক মজুরি খুব কম হারে বেড়েছে। ২ থেকে ১০ শতাংশ মজুরি বেড়েছে এসব রাজ্যে।

[আরও পড়ুন: ‘জরাজীর্ণ রাস্তার জন্য ছেলেদের বিয়ে হচ্ছে না’, ‘দিদির দূত’কে কাছে পেয়েই নালিশ গ্রামবাসীদের]

প্রসঙ্গত, ২০০৫ সালের মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইনের ৬(১) ধারায় বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ওই ধারায় বলা হয়েছে, কেন্দ্র চাইলে বিজ্ঞপ্তি দিয়ে এই আইনের সুবিধাভোগীদের মজুরি নির্ধারণ করতে পারে। এবার বিজ্ঞপ্তি দিয়ে ৭ থেকে ২৪ টাকা পর্যন্ত দিন মজুরি বাড়াল কেন্দ্র। যদিও এক্ষেত্রে বাংলার কী প্রাপ্তি, তা এখনও অজানা। এমনিতেই ১০০ দিনের কাজের প্রাপ্য বকেয়া থেকে বাংলা (West Bengal) দীর্ঘদিন ধরে বঞ্চিত বলে অভিযোগ উঠছে। অথচ পরিসংখ্যান বলছে, বাংলায় ১০০ দিনের কাজ বেশ ভাল হয়েছে। এই পরিস্থিতিতে অন্যান্য রাজ্যের জন্য কেন্দ্র MGNREGA প্রকল্পের মজুরি বাড়ানোয় প্রশ্ন উঠছে।

[আরও পড়ুন: ‘পঞ্চায়েতে টিকিটের স্বপ্ন না দেখে দলের জন্য কাজ করুন’, ভোটের আগে কর্মীদের বার্তা স্বপন দেবনাথের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement