shono
Advertisement

পথ দুর্ঘটনায় নিহতদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের অঙ্ক ৮ গুণ বাড়াল কেন্দ্র

নিহতদের জন্যও বাড়ানো হল আর্থিক সাহায্যের পরিমাণ।
Posted: 02:31 PM Mar 01, 2022Updated: 04:05 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পথ দুর্ঘটনায় নিহতদের পরিজনদের জন্য বড় পদক্ষেপ মোদি সরকারকে। এবার থেকে যাঁরা দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ হারাবেন, তাঁদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের অঙ্ক এক ধাক্কায় আট গুণ বাড়িয়ে দেওয়া হল। পাশাপাশি আহতদের ক্ষেত্রেও এই পরিমাণ বেড়ে হচ্ছে চার গুণ। গত রবিবার এক বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রক (Road Transport and Highways Ministry)।

Advertisement

এতদিন পর্যন্ত হিট অ্যান্ড রান কেসে (Hit and Run case) নিহত ও আহতদের পরিজনদের আর্থিক ক্ষতিপূরণ হিসাবে যথাক্রমে ২৫ ও সাড়ে ১২ হাজার টাকা করে দেওয়া হত। এবার থেকে তা বেড়ে হল দু’লক্ষ এবং ৫০ হাজার টাকা। যা কেন্দ্রের বড়সড় পদক্ষেপ বলেই মনে করছে রাজনৈতিক মহল। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল এর জন্য তৈরি করা হয়েছে একটি তহবিল। যেখান থেকে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে। চলতি বছর ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: শান্তিপূর্ণ সমাধানের পক্ষে ভারত, রাষ্ট্রসংঘে রাশিয়া ও ইউক্রেনকে হিংসা থামানোর বার্তা নয়াদিল্লির]

ফাইল ছবি

গত বছর রাজ্যসভায় কেন্দ্র জানিয়েছিল, ২০১৯ সালে শুধু রাজধানী দিল্লিতেই হিট অ্যান্ড রান কেসে মৃত্যু হয়েছিল ৫৩৬ জনের। আহত হয়েছিলেন ১,৬৫৫ জন। এছাড়া ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা এনসিআরবির (NCRB) তথ্য অনুযায়ী, ২০২০ সালে দেশজুড়ে সাড়ে তিন লাখেরও বেশি দুর্ঘটনা হয়েছে। যাতে ১ লক্ষ ৩৩ হাজার ২০১ জন প্রাণ হারিয়েছিলেন। সেই সঙ্গে ৩ লক্ষ ৩৫ হাজার ২০১ জন আহত হয়েছিলেন।

[আরও পড়ুন: ইউক্রেনে ভয়ানক ‘ভ্যাকিউম বম্ব’ ব্যবহার করল রাশিয়া! প্রকাশ্যে হাড়হিম করা তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement