shono
Advertisement

যানজটের আর আটকে থাকতে হবে না, জিপিএস-নির্ভর টোল ব্যবস্থা আনছে কেন্দ্র

কবে থেকে শুরু হচ্ছে নয়া টোল ট্যাক্স ব্যবস্থা?
Posted: 11:18 AM Feb 12, 2024Updated: 11:18 AM Feb 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে জিপিএস নির্ভর টোল ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্র। এ খবর জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari)। এই পদ্ধতির ফলে যানজট কম হবে বলেও আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর। আগামী এপ্রিলের প্রথম দিকেই  এই ব্যবস্থা কার্যকর করা হবে বলে আভাস দিয়েছেন তিনি।

Advertisement

গড়করি জানিয়েছেন, “ফাস্ট ট্যাগের (Fastag) সঙ্গেই জিপিএস নির্ভর এই ব্যবস্থা চালু করা হবে। পাইলট প্রকল্প হিসাবে তা প্রথম চালু হবে। হাইওয়েতে ট্রাফিক যানজট কমাতেই এই পরিকল্পনা। পাশাপাশি এর ফলে টোল আদায় আরও বাড়বে।” মন্ত্রীর আশা, “ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার বর্তমান রাজস্বের পরিমাণ ৪০ হাজার কোটি টাকা। আগামী ২ থেকে ৩ বছরে এই এই রাজস্বের পরিমাণ দাঁড়াবে ১.৪০ লক্ষ কোটি টাকা।”

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীই ত্রাতা! কাতার থেকে ফিরেই মোদিকে কৃতজ্ঞতা আট নৌসেনা কর্তার]

প্রসঙ্গত, গত দশ বছরে হাইওয়ের টোল প্লাজার ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন এসেছে। ২০১৮ সালে হাইওয়ের টোল প্লাজাতে গড়ি দাঁড়ানোর সময় ছিল ৮ মিনিট। ফাস্ট ট্যাগ পদ্ধতির ফলে টোলপ্লাজায় এখন গাড়ি দাঁড়ানোর সময় কমে হয়েছে মাত্র ৪৭ সেকেন্ড। জিপিএস (GPS) নির্ভর পদ্ধতি চালু হলে আগামী দিনে আরও সময় কমবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

জিপিএস নির্ভর ইলেকট্রনিক টোল গ্রহণ ব্যবস্থায় হাইওয়েতে থাকা ক্যামেরার মাধ্যমে একটি স্বয়ংক্রিয় নম্বর প্লেট গণনার পদ্ধতি ব্যবহার করা হবে। এর মাধ্যমে সংশ্লিষ্ট গাড়িটি কতটা পথ অতিক্রম করছে সেই বিষয়ের উপর নির্ভর করে টোল ধার্য করা হবে। একই সঙ্গে গাড়ির যাত্রাপথের দূরত্ব সম্পর্কেও স্পষ্ট ধারণা করা সম্ভব হবে। গাড়ির চালক যে টোল প্লাজাগুলি অতিক্রম করেছেন, সে সম্পর্কে নিশ্চিত তথ্য থাকবে।

[আরও পড়ুন: ভারতের বিরাট কূটনৈতিক জয়, মুক্তি পেলেন কাতারে বন্দি ৮ প্রাক্তন নৌসেনা কর্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement