shono
Advertisement

সম্মেলনের প্রস্তুতি তুঙ্গে, ‘জি-২০ ইন্ডিয়া’ নামে নয়া অ্যাপ আনল কেন্দ্র

জি-২০ নিয়ে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ।
Posted: 05:13 PM Sep 06, 2023Updated: 05:13 PM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র হাতে গোনা কয়েকদিন। নয়াদিল্লির বুকে বসতে চলেছে প্রতীক্ষিত জি-২০ শীর্ষ সম্মেলন (G20 Summit)। শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। এই সামিটে যোগ দিতে ভারতে আসছেন তাবড় তাবড় রাষ্ট্রপ্রধানরা। এই আবহে এবার ‘জি-২০ ইন্ডিয়া’ নামে নয়া অ্যাপ আনল কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী মোদির আহ্বানে পনেরো হাজার অ্যাপ ডাউনলোড হয়ে গিয়েছে।  

Advertisement

বিদেশমন্ত্রকের তরফে নতুন এই ‘জি-২০ ইন্ডিয়া’ (G20 India App) অ্যাপ আনা হয়েছে। নয়াদিল্লিতে আসন্ন সম্মেলন নিয়ে নেতা-মন্ত্রীদের নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকেই তিনি সকলকে নতুন এই অ্যাপ ডাউনলোড করার কথা বলেন। এর সাহায্যে ভারতে আসা বিদেশি অথিতিদের সঙ্গে যোগাযোগ করতে সুবিধা হবে। ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে নিয়মিত যোগাযোগের মাধ্যমে অভ্যাগতরা সহজে ভারতের এক জায়গা থেকে অন্য থেকে যেতে পারবেন। সুবিধা হবে ভারত মণ্ডপমে পৌঁছতেও, যেখানে এই বহুচর্চিত বৈঠক আয়োজিত হবে। 

[আরও পড়ুন: রামায়ণ-মহাভারত টেনে গণতন্ত্র ও জনকল্যাণের পাঠ জি২০ পুস্তিকায়]

বিদেশমন্ত্রক জানিয়েছে, ‘জি-২০ ইন্ডিয়া’ অ্যাপে ভারতীয় প্রযুক্তিকে তুলে ধরা হয়েছে। আন্তর্জাতিক এই সম্মেলন সম্পর্কিত সমস্ত তথ্য়, অনুষ্ঠানসূচি থাকছে এই অ্যাপে। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করতে মোট ২৪ ভাষা রয়েছে এই অ্যাপে। ভাষাগত কোনও সমস্যা যাতে না নয় তার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত পনেরো হাজার অ্যাপ ডাউনলোড করা হয়েছে।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর দু’দিন ধরে চলবে এই মহাসম্মেলন। ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত হতে চলা জি-২০ সম্মেলনে আলোচনা হবে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। যার মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, আবহাওয়া পরিবর্তন, খাদ্য সুরক্ষা প্রভৃতি বিষয় অন্যতম। এই সম্মেলনের জন্য নবরূপে সেজে উঠছে নয়াদিল্লি। কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে রাজধানী। ইতিমধ্যে, অভ্যাগতদের স্বাগত জানাতে ২৮ ফুট দীর্ঘ এক নটরাজের মূর্তি বসানো হচ্ছে ভারত মণ্ডপমে, যেখানে বৈঠক আয়োজিত হবে। চলছে একেবারে শেষ মুহূর্তের কাজ। মনে করা হচ্ছে, এটাই বিশ্বের দীর্ঘতম নটরাজ মূর্তি। সবমিলিয়ে, জি-২০ নিয়ে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ।

[আরও পড়ুন: রাষ্ট্রপতির পর PM of Bharat, বিতর্ক আরও উসকে দিল বিজেপি, সরব বিরোধীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement