Advertisement

এবার বাড়িতেই মিলবে করোনার ভ্যাকসিন, শর্তসাপেক্ষে অনুমতি দিল কেন্দ্র

09:00 PM Sep 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের শুরুতেই ভারতে টিকাকরণ (Vaccination) প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই ভ্যাকসিন পেয়েছেন কয়েক কোটি মানুষ। তবে সেক্ষেত্রে যেতে হয়েছে টিকাকরণ কেন্দ্রে। কিন্তু এবার আর লাইন দিয়ে টিকাকরণ কেন্দ্রে নয়, বাড়িতেই মিলবে করোনা ভ্যাকসিন। এবার তাতেই অনুমোদন দিল কেন্দ্র। তবে এই নিয়ম কেবল বৃদ্ধ বা অসুস্থ ব্যক্তিদের ক্ষেত্রেই। তাঁদেরই বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেওয়া হবে। এই উদ্যোগের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে বলেও বৃহস্পতিবার জানালেন নীতি আয়োগের (Niti Ayog) সদস্য ডাঃ ভিকে পাল (Dr. VK Paul)।

Advertisement

এ দিন সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “যারা টিকাকরণ কেন্দ্রে যেতে অক্ষম, তাঁদের জন্য আমরা বাড়িতে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করছি। যাঁরা শারীরিকভাবে অক্ষম বা যাঁরা যাতায়াত করতে পারেন না, তাঁদের জন্য এই পরিষেবা চালু করা হচ্ছে। নির্দেশিকা জারি করা হয়েছে ইতিমধ্যেই।” এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, “আমরা বুঝতে পারছি যে এমন অনেক মানুষ আছেন যাঁরা শয্যাশায়ী, যাঁদের যাতায়াত করার ক্ষমতা নেই। টিকাকরণ কেন্দ্রে যেতে যাঁরা অক্ষম।” সেই সব মানুষের তালিকা তৈরি নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। জেলা স্তরে তৈরি করতে হবে সেই তালিকা।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

 

[আরও পড়ুন: অসমে ‘অনুপ্রবেশকারী’দের হঠাতে উচ্ছেদ অভিযান ঘিরে সংঘর্ষ, পুলিশের গুলিতে মৃত ২]

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভারতের প্রায় এক তৃতীয়াংশ নাগরিক ইতিমধ্যেই করোনা ভ্যাকসিনের দুটি ডোজ পেয়ে গিয়েছে। আর সেই পরিসংখ্যানকে ‘মাইলস্টোন’ বলে উল্লেখ করেছে কেন্দ্র। দুই তৃতীয়াংশ মানুষ পেয়েছেন অন্তত একটি ডোজ। দেশের ১৮ বছরের বেশি বয়সি মোট জনসংখ্যার ৬৬ শতাংশই অন্তত একটি ডোজ পেয়েছেন বলে দাবি স্বাস্থ্য মন্ত্রকের।

এ দিন আরও জানানো হয়েছে যে, দেশের মধ্যে কেরলই একমাত্র রাজ্য যেখানে সক্রিয় রোগীর সংখ্যা এই মুহূর্তে ১ লক্ষেরও বেশি। গত ২৪ ঘণ্টা দেশে নতুন করে আক্রান্ত হয়েছে ৩১ হাজার ৯৯৩ জন। একটানা তিনদিন আক্রান্তের সংখ্যা তিরিশ হাজারের নীচে থাকার পরে দৈনিক সংক্রমণ ফের তিরিশ হাজারের গণ্ডি ছাড়িয়েছে।

[আরও পড়ুন: Jammu and Kashmir: উরিতে বানচাল বড়সড় নাশকতার ছক, সেনার গুলিতে নিকেশ তিন জঙ্গি]

Advertisement
Next