shono
Advertisement

ভারতের অংশ নয়! অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড়কে সাধারণ ভিসা দিল না চিন

ভিসা জটে আটকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় নামতে পারছেন না তিন খেলোয়াড়।
Posted: 09:15 AM Jul 28, 2023Updated: 09:15 AM Jul 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) নাগরিক তিন খেলোয়াড়কে স্টেপলড ভিসা দিল চিন (China)। তার জেরে আন্তর্জাতিক প্রতিযোগিতায় নামা কার্যত আটকে গেল অরুণাচল প্রদেশের তিন উশু খেলোয়াড়ের। জানা গিয়েছে, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে অংশ নেওয়ার জন্য চিনে পৌঁছেছেন ভারতীয় খেলোয়াড় ও আধিকারিকরা। কিন্তু উশু খেলোয়াড় ও কোচরা চিনে যেতে পারেননি কারণ তাঁদের দলের তিন খেলোয়াড়ের সাধারণ ভিসা নেই। ফলে প্রতিযোগিতায় নামার যোগ্যতা থাকলেও আদৌ তাঁরা অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে।

Advertisement

ঠিক কী ঘটেছে তিন উশু খেলোয়াড়ের ক্ষেত্রে? জানা গিয়েছে, বৃহস্পতিবার ভোরবেলা দিল্লি থেকে চিনে যাওয়ার কথা ছিল গোটা ভারতীয় কনটিনজেন্টের। সেই মতো উশু বাদ দিয়ে অন্য খেলার খেলোয়াড়রা চিনে পৌঁছেও যান। কিন্তু বিমানবন্দরেই আটকে দেওয়া হয় অরুণাচলের তিন খেলোয়াড়-সহ গোটা উশু দলকে। আধিকারিকরা জানান, সাধারণ ভিসার পরিবর্তে স্টেপলড ভিসা রয়েছেন তিনজনের কাছে। এইভাবে তাঁদের চিনে পাঠানো যাবে না। 

[আরও পড়ুন: দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দাপট বোলারদের, সামান্য রান তুলতেই ৫ উইকেট খোয়াল টিম ইন্ডিয়া]

উশু দলের তরফে জানা গিয়েছে, নিয়মমাফিক আবেদন করে ভিসার অনুমতি পান প্রত্যেক খেলোয়াড়। কিন্তু অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড়কে নতুন করে আবেদন করতে বলে চিনা দূতাবাস। অন্য খেলোয়াড়রা ২০ জুলাই ভিসা পেয়ে গিয়েছিলেন। কিন্তু অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড় স্টেপলড ভিসা পান ২৬ জুলাই। তার ঠিক পরের দিনই ভোরবেলা চিন যাওয়ার কথা ছিল তাঁদের। ফলে ভিসা বদলের সময় মেলেনি তাঁদের কাছে। তাই স্টেপলড ভিসা দেখেই সরকারি আধিকারিকরা উশু দলকে চিনে যাওয়ার অনুমতি দেয়নি। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে আদৌ তাঁরা অংশ নিতে পারবেন কিনা তা নিয়েও প্রশ্ন রয়েছে।

প্রসঙ্গত, অরুণাচল প্রদেশকে নিজেদের দেশের বিশেষ অংশ বলে দীর্ঘদিন দাবি করে এসেছে চিন। সেই জন্যই সেরাজ্যের নাগরিকদের স্টেপলডে ভিসা দেয় চিনা প্রশাসন। গালওয়ান পরবর্তী সময়ে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কে নানা সমস্যা দেখা দিয়েছে। রাজনৈতিক টানাপোড়েনে নয়া মাত্রা দেবে এই ভিসা বিতর্ক, এমনটাই অনুমান বিশেষজ্ঞদের। তাঁদের মতে, অরুণাচল প্রদেশকে ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে না চিন। স্টেপলড ভিসা দিয়ে আবারও সেই কথা প্রমাণ করল তারা। এই ঘটনার পরে ভারতের প্রতিক্রিয়া কী হয়, সেদিকে নজর থাকবে। 

[আরও পড়ুন: বন্দে ভারত এক্সপ্রেসের খাবারেও আরশোলা! ছবি পোস্ট করে ক্ষোভ যাত্রীর, ক্ষমা চাইল রেল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement