Advertisement

‘উসকানিমূলক পদক্ষেপ করা উচিত নয়’, মোদির লাদাখ সফর নিয়ে তোপ চিনের

01:58 PM Jul 03, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাদাখ সফর নিয়ে মুখ খুলল চিন। সরাসরি নাম না করে বেজিংয়ের বক্রোক্তি, এই মুহূর্তে কোনও পক্ষেরই উচিত নয় উস্কানিমূলক পদক্ষেপ করা। তবে, ভারতীয় ভূখণ্ডে ভারতের প্রধানমন্ত্রীর সফর কোন যুক্তিতে উসকানিমূলক, তা অবশ্য বলেনি চিন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুক্রবার সেনপ্রধান জেনারেল শুক্রবার কাকভোরে উত্তেজনার আবহেই লাদাখে পৌঁছন প্রধানমন্ত্রী। লেহ থেকে সেনার চপারে করে নিমুতে ফরোয়ার্ড পোস্টে পৌঁছন মোদি। তাঁর সঙ্গী ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) ও সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে (Lt. General MM Naravane)। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১ হাজার ফুট উঁচুতে অবস্থিত ছাউনিতে সেনাকর্তা ও জওয়ানদের সঙ্গে দেখা করেন নমো। তারপরই এই বিষয়ে প্রতিক্রিয়া দেয় বেজিং। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, “ভারত ও চিন আলোচনার মাধ্যমএ সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে। এহেন সময়ে কোনও পক্ষেরই উচিত নয় এমন কোনও পদক্ষেপ করা যা পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

পড়শি দেশেগুলির অভ্যন্তরীণ বিষয়ে চিনের (China) নাক গলানোর স্বভাব নতুন কিছু নয়। অরুণাচল প্রদেশে দলাই লামার সফর নিয়ে আপত্তি জানিয়ে আসছে বেজিং। ২০১৮ সালে দলাইয়ের সফর নিয়ে রীতিমতো সংঘাত শুরু হয় ভারত ও চিনের মধ্যে। এবার লাদাখেও একইভাবে মানসিক লড়াই চালাচ্ছে বেজিং। তবে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) একতরফা বদল যে ভারত মেনে নেবে না, প্রধানমন্ত্রীর সফর সেটাই আরও স্পষ্ট করে দিল।

[আরও পড়ুন: ফের ধাক্কা, চিন থেকে বৈদ্যুতিন যন্ত্রাংশ আমদানিতে নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্র]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ‘উসকানিমূলক পদক্ষেপ করা উচিত নয়’, মোদির লাদাখ সফর নিয়ে তোপ চিনের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next