shono
Advertisement

‘ব্যক্তিগত জীবন ও পেশায় ভারসাম্য রাখা জরুরি’, মন্তব্য প্রধান বিচারপতির

এক অনুষ্ঠানে একথা বলতে গিয়ে নিজের প্রয়াত স্ত্রীর স্মৃতিচারণ চন্দ্রচূড়ের।
Posted: 10:53 AM Aug 28, 2023Updated: 10:53 AM Aug 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মজীবন ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য রক্ষার কথা বলতে গিয়ে বেঙ্গালুরুর এক আইন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে নিজের প্রয়াত স্ত্রীর প্রসঙ্গ উল্লেখ করলেন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud)। জানা গিয়েছে তাঁর এই বক্তব্য লিখিত ভাষণে ছিল না। হঠাৎ করেই সেই উদাহরণ দিয়ে বসেন তিনি।

Advertisement

ক্যানসারে আক্রান্ত হয়ে ২০০৭ সালে প্রয়াত হন প্রধান বিচারপতির স্ত্রী রেশমি চন্দ্রচূড়। পরে দ্বিতীয় বিয়ে করেন প্রধান বিচারপতি। এদিন দেশের ভবিষ্যৎ আইনজ্ঞদের পরামর্শ দিতে গিয়ে প্রয়াত রেশমির উদাহরণ টেনে বলেন, তাঁর প্রয়াত স্ত্রী একটি ল ফার্মে ইন্টারভিউ দিতে গিয়ে জানতে চেয়েছিলেন, কতক্ষণ কাজ করতে হবে। সেই সময় তাঁকে বলা হয়েছিল, ২৪ ঘণ্টা, ৩৬৫ দিনই কাজ করতে হবে। পরিবারের সঙ্গে কাটানোর মতো সময় না পাওয়ার উল্লেখ করে এমন একজন স্বামীকে খোঁজার পরামর্শ দেওয়া হয়েছিল, যিনি গেরস্থালির কাজ করতে জানবেন।

[আরও পড়ুন: কলকাতায় হিট অ্যান্ড রান! বেনিয়াপুকুরে ঘুমন্ত অবস্থায় প্রাণ গেল ফুটপাতবাসীর]

এই উদাহরণ দিয়েই তিনি পড়ুয়াদের বোঝান কর্মক্ষেত্র ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য রক্ষা কতখানি জরুরি। নারীদের সমান অধিকার, সমাজের ভেদাভেদের ঘটনার নিন্দার কথাও উঠে আসে প্রধান বিচারপতির বক্তব্যে। তিনি বলেন, গতবছর তাঁর কিছু মহিলা ল ক্লার্ক জানিয়েছিলেন তাঁরা ঋতুচক্রজনিত সমস্যায় ভুগছেন। সেই সময় তাঁদের ওয়ার্ক ফ্রম হোমের নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি।

[আরও পড়ুন: ‘হিন্দু রাষ্ট্র ঘোষণা করা হোক চাঁদকে’, হিন্দু মহাসভার প্রধানের দাবি ঘিরে শোরগোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement