গোমাংস কাটা ঘিরে গ্রামবাসী-বিএসএফ খণ্ডযুদ্ধে উত্তপ্ত ত্রিপুরা, আহত দু’পক্ষের অন্তত চার

09:17 PM Jan 16, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোমাংস কাটাকে কেন্দ্র করে বিএসএফ (BSF)এবং গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল ত্রিপুরার (Tripura)সোনামুড়া। যার জেরে সন্ধে থেকে অবরুদ্ধ জাতীয় সড়ক। সোনামুড়া মতিনগর ফকিরাদোলা এলাকার ঘটনায় এখনও পর্যন্ত দু’পক্ষের মধ্যে আহত চার। বড়সড় অশান্তি এড়াতে এলাকায় মোতায়েন বিশাল পুলিশ বাহিনী।

Advertisement

ঘটনার সূত্রপাত রবিবার সকালে। মতিনগর গ্রাম পঞ্চায়েতের তিন নম্বর ওয়ার্ডের ফকিরাদোলা এলাকায় গ্রামবাসীরা একটি অনুষ্ঠানকে কেন্দ্র করে একটি নির্দিষ্ট স্থানে গোমাংস কাটছিল। এই গোমাংস কাটার খবর ইউএনসি নগর BOP-র জওয়ানরা জানতে পেরে ঘটনাস্থলে পৌঁছন। গ্রামবাসীদের সঙ্গে তাঁদের বাকবিতণ্ডা শুরু করেন। পরে সেখান থেকেই আস্তে আস্তে তা বিরাট আকার ধারণ করে। গ্রামবাসীদের উপর বিএসএফ লাঠিচার্জ (Lathicharge)শুরু করে বলে অভিযোগ। পরে গ্রামবাসীরা একত্রিত হয়ে বিএসএফ জওয়ানদের তাড়া করে। তাতে গুরুতর আহত হন এক বিএসএফ জওয়ান। তিনি বর্তমানে সোনামুড়া হাসপাতালে চিকিৎসাধীন।

[আরও পড়ুন: পুলিশ সেজে ১২৫ কোটি টাকার প্রতারণা! BSF আধিকারিকের বাড়ি থেকে উদ্ধার বিপুল সম্পত্তি]

অপরদিকে, গ্রামবাসীদের (Villagers) পক্ষ থেকেও এক মহিলা-সহ চারজন গুরুতর আহত হয়েছেন বলে খবর। তাঁরাও সোনামুড়া হাসপাতালে ভরতি। এর প্রতিবাদে সন্ধেবেলা গ্রামবাসীরা লাঠিসোটা নিয়ে বিওপি চত্বর ঘেরাও করেন। সোনামুড়া ও বক্সনগর জাতীয় সড়ক অবরোধ করে বসেন। ঘটনাস্থলে ইতিমধ্যেই সোনামুড়া থানার পুলিশ গিয়ে ঘটনার তদন্ত শুরু করেছে। অবরোধ তুলে দেওয়ার জন্য অনুরোধ জানান। কিন্তু গ্রামবাসীদের দাবি, যতক্ষণ পর্যন্ত মহকুমা শাসক ঘটনাস্থলে এসে ঘটনার সুষ্ঠু তদন্ত ও সঠিক বিচার না করবেন, ততক্ষণ রাস্তা অবরোধ তুলবেন না তাঁরা। পাশাপাশি আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামবেন বলেও হুঁশিয়ারি দেন গ্রামবাসীরা।

Advertising
Advertising

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে বাদ বাংলার ট্যাবলো: সিদ্ধান্ত পুনর্বিবেচনা হোক, মোদিকে চিঠি মমতার]

এদিকে ঘটনার রেশ আস্তে আস্তে বাড়তে থাকায় গোকুলনগরের হেড কোয়ার্টার থেকে বিএসএফের উচ্চপদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে গিয়ে গ্রামবাসীদের সঙ্গে কথা বলেন। মোতায়েন করা হয়েছে পুলিশ, টিএসআর ও বিএসএফ জওয়ানদের। ঘটনাকে ঘিরে এলাকায় চাঞ্চল্য বিরাজ করছে। বিএসএফের পালটা অভিযোগ, বিওপি থেকে বিএসএফ জওয়ানরা রবিবার সকালবেলা টহলদারির সময় গ্রামবাসীদের রাস্তার পাশে গোমাংস (Beef) কাটতে বারণ করেছিলেন। আর তাতেই গ্রামবাসীরা উত্তেজিত হয়ে বিএসএফের উপর আক্রমণ চালায়। তাতে বিএসএফ জওয়ানদের মধ্যে একজন গুরুতর আহত হন। অন্যদিকে গ্রামবাসীদের অভিযোগ, অনুষ্ঠানের জন্য গোমাংস কাটা হচ্ছিল। তা দেখে বিএসএফ জওয়ানরা ক্ষিপ্ত হয়ে লাঠি দিয়ে পেটাতে থাকে। রাত পর্যন্ত এলাকা থমথমে।

Advertisement
Next