shono
Advertisement

জোটে জট! কোচবিহারে বামেদের ঘোষিত আসনে প্রার্থী দিল কংগ্রেস

Published By: Amit Kumar DasPosted: 12:18 AM Mar 24, 2024Updated: 08:40 AM Mar 24, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত ও ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বঙ্গে বাম- কংগ্রেস জোট সম্ভাবনায় বড়সড় প্রশ্ন চিহ্ন! কোচবিহার (Coochbehar) লোকসভা আসনে আগেই প্রার্থী ঘোষণা করেছিল বামেরা। ফরওয়ার্ড ব্লকের (Forward Block) টিকিটে এই কেন্দ্রে প্রার্থী করা হয় নীতীশচন্দ্র রায়কে। সেই আসনেই এবার প্রার্থী দিল কংগ্রেস (Congress)। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে তবে কি বঙ্গে ইন্ডিয়া জোটের শেষ সলতেও নিভে গেল?

Advertisement

ইন্ডিয়া জোটে দাড়ি টেনে তৃণমূল আপন পথ দেখলেও, বঙ্গে সিপিএমের সঙ্গে গাঁটছড়া বেঁধে মেপে পা ফেলছিল কংগ্রেস। তবে শনিবার রাতের দিকে চতুর্থ তালিকা বের হওয়ার পর দেখা গেল 'পদস্খলন' হয়েছে শতাব্দী প্রাচীন দলের। কোচবিহার আসনে কংগ্রেসের তরফে প্রার্থী করা হয়েছে পিয়া রায়চৌধুরীকে। অথচ এই কেন্দ্রে আগেই বামফ্রন্টের তরফে প্রার্থী করা হয়েছিল নীতীশচন্দ্র রায়কে। কংগ্রেসের তরফে ৪৬ আসনের প্রার্থী তালিকা প্রকাশের পর কোচবিহার ইস্যুতে হাত শিবিরের ব্যাখ্যা, কংগ্রেসের জোট সিপিএমের সঙ্গে। ফরওয়ার্ড ব্লকের সঙ্গে নয়। কোচবিহারে তো সিপিএমের প্রার্থী নেই। তাই সেখানে কংগ্রেসের তরফে প্রার্থী দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ইন্ডিয়া জোটের ঢিলেমিতে বিরক্ত? লোকসভার লড়াই থেকে সরলেন প্রাক্তন স্পিকার মীরা কুমার]

অন্যদিকে, এই জোট জটে রীতিমতো ক্ষুব্ধ ফরওয়ার্ড ব্লক। দলের রাজ‌্য সম্পাদক নরেন চট্টোপাধ‌্যায় বলেন, "এ বিষয়ে আমাদের কিছু বলার নেই। এর জবাব দেবে সিপিএম। আমরা তো ফ্রন্ট শরিক। কোচবিহারে প্রার্থীও ফ্রন্টের। একা ফরওয়ার্ড ব্লকের নয়।" সব মিলিয়ে তবে হাত শিবিরের এই পদক্ষেপ যে আসন্ন লোকসভা নির্বাচনে জোটের পথে বড় কাঁটা হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। এদিকে, কংগ্রেস কোচবিহারে প্রার্থী ঘোষণায় এই কেন্দ্রে এবার হতে চলেছে চতুর্মুখী লড়াই। আগেই এখানে বিজেপির তরফে প্রার্থী করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে। পাশাপাশি এখানে তৃণমূলের প্রার্থী জগদীশ চন্দ্র বাসুনিয়া।

[আরও পড়ুন: ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে কেজরি, খারিজ দ্রুত শুনানির আর্জি]

কোচবিহারের পাশাপাশি কংগ্রেসের চতুর্থ তালিকায় মোট ৪৬ টি আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে, বারাণসী কেন্দ্রে মোদির বিরুদ্ধে প্রার্থী করা হয়েছে অজয় রাইকে। এছাড়াও ৪৬ আসনের প্রার্থী তালিকায় ঠাঁই হয়েছে দিগ্বিজয় সিং, কার্তি চিদম্বরম ও সম্প্রতি বিএসপি থেকে কংগ্রেসে যোগ দেওয়া দানিশ আলির।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement