Advertisement

করোনা আবহে বিদেশে আটকে বহু ভারতীয়, ফেরাতে বিশেষ বিমান চালাবে কেন্দ্র

10:19 PM Apr 25, 2020 |

ভারতে অব্যাহত নোভেল করোনা ভাইরাসের দাপট। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪,৯৪২। মৃত্যু হয়েছে ৭৭৯ জনের। সুস্থ হয়েছেন ৫,২১০ জন। মুম্বই, দিল্লি, কলকাতা, ইন্দোর-সহ একাধিক শহরের করোনা পরিস্থিতি সময়ের সঙ্গে সঙ্গে আরও ভয়াবহ হয়ে উঠছে। পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে শহরগুলিতে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাংলাতেও চিন্তা বাড়াচ্ছে করোনা ভাইরাসের দাপট। এখানে আক্রান্তের সংখ্যা ৪২৩। মৃত্যু হয়েছে ১৮ জনের। এ নিয়ে আবার কেন্দ্র-রাজ্যের সংঘাত ফের মাথাচাড়া দিয়েছে। বিশ্বের মধ্যে সবচেয়ে বিধ্বস্ত আমেরিকা। সেখানে মৃতের সংখ্যা ৫০০০০ ছাড়িয়েছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাস প্রাণ কেড়েছে ১ লক্ষ ৯৭ হাজার ২৪৫ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রাত ১০.১০: আন্তর্জাতিক বিমান বাতিল হওয়ায় বহু ভারতীয় বিদেশে টকে রয়েছে। এবার তাঁদের ফিরিয়ে আনতে বিশেষ বিমানের ব্যবস্থা করছে কেন্দ্র সরকার। সূত্রের খবর, আগামী মাসের গোড়াতেই তাঁদের ফিরিয়ে আনা হবে। এনিয়ে প্রধানমন্ত্রী সরকারি আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠক করেছেন।

রাত ৯.২০: ভারতীয় ডাক পরিষেবার কর্মীদের কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ডাককর্মীদের প্রংশসা করে একটি টুইট করেন।

রাত ৮.২০: গত ২৪ ঘণ্টায় বংলায় আক্রান্তের সংখ্যা বেড়েছে আরও ৩৮ জন। ফলে এ রাজ্যে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪২৩। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে নতুন করে কারোর মৃত্যু হয়নি।

 

রাত ৮.০০: দিল্লির পথেই হাঁটছে গুজরাট, মহারাষ্ট্র। এই দুই রাজ্যেও করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপি দওয়ার কথা ভাবনা চিন্তা করা হচ্ছে। শনিবার মুম্বইয়ের এক হাসপাতালে পাঁচ করোনা যুদ্ধজয়ীর প্লাজমা সংগ্রহ করা হয়েছে।

সন্ধে ৭.৩০: মুম্বই বিমানবন্দর কাজ শুরু করতে প্রস্তু বলে জানিয়েছে। পাশাপাশি যাত্রীদের জন্য গাইডলাইনও জারি করেছে তারা।

সন্ধে ৭.১০: বারাকপুর মহকুমা এলাকায় ৩ জন নতুন করে করোনা পজিটিভ। তাঁদের একজন প্রাক্তন পুলিশকর্মী ও আরেকজন নার্স। আক্রান্তদের মধ্যে একজন অশীতিপর ব্যক্তিও রয়েছে। তবে এ বিষয় স্বাস্থ্য দপ্তর কিছু জানায়নি।

বিকেল ৬.৪৫: আহমেদাবাদের সিভিল হাসপাতালে করোনা রোগীরা রমজানের নামাজ পড়লেন। তাঁরা রোজা রাখতে চেয়ে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদন মঞ্জুর করেছে  করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

সন্ধে ৬.৩০: ৪ মে থেকে লকডাউন উঠে যাচ্ছে লকডাউন।বিনামূল্যে বিলি করা হবে মাস্ক।

সন্ধে ৬.০০: গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছে হাজারের উপর। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪,৯৪২। মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৯ জন। সুস্থ হয়েছেন ৫,২১০ জন।

বিকেল ৫টা: প্রাতঃভ্রমণকারীদের সুবিধার্থে সোমবার থেকে সকালে চার ঘণ্টার জন্য কারফিউ শিথিল করার সিদ্ধান্ত হিমাচল প্রদেশ সরকারের।

বিকেল ৪.৩০: মধ্যপ্রদেশ থেকে সাইকেল চালিয়ে দুর্গাপুরের পথে রাজ্যের ১৭ জন পরিযায়ী শ্রমিক।

দুপুর ৩.৫০: দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। সরকারের পদক্ষেপ প্রশংসনীয়। তাই এখন ব়্যাপিড টেস্ট আপাতত স্থগিত রাখার কথা ভাবছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রীদের বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে।

দুপুর ৩.২০: ১৫ মে পর্যন্ত সমস্ত দেশীয় ও আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল নেপাল সরকার।

দুপুর ৩টে: সাংবাদিকদের করোনা পরীক্ষার সময় ধুন্ধমার। কর্ণাটকে মাণ্ড্যতে প্রশাসনিক কর্তাদের উপর চড়াও হলেন স্থানীয়রা।

দুপুর ২.৩০: কালিম্পংয়ে করোনায় মৃত মহিলার পরিবারের সঙ্গে দেখা করলেন কেন্দ্রীয় প্রতিনিধিরা।

দুপুর ২টো: করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তত্বাবধানে জরুরি বৈঠকে বসেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা।

দুপুর ১টা: লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে বাড়িতেই রমজানের নমাজ পড়ার আবেদন করলেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি।

বেলা ১২টা: ৩০ জুন পর্যন্ত রাজ্যে সবধরনের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সকাল ১১.৩০: লকডাউনের মেয়াদ বাড়াতে পারে দিল্লি। এই বিষয়ে আলোচনা চলছে কেজরিওয়ালের মন্ত্রিসভায়।

সকাল ১১টা: কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনার পদে শনিবার শপথ নিলেন সঞ্জয় কোঠারি। রাষ্ট্রপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সকাল ১০.৪৫: দিল্লির পথে হেঁটে এবার পাটনা এইমস-এ প্লাজমা থেরাপি শুরু করছে বিহার সরকার।

সকাল ১০.৩০: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্ধিত ডিএ-তে কোপ অপ্রয়োজনীয়, সরকারের দৃষ্টি আকর্ষণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

সকাল ১০টা: রাজ্যের কোভিড হাসপাতালগুলিতে নিষিদ্ধ মোবাইল ফোনের ব্যবহার, সরকারকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা দায়ের বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের।

সকাল ৯.৩০: দেশে ২৪ ঘণ্টায় মৃত ৫৭ জন। একদিনে আক্রান্ত ১৪২৯।

সকাল ৯টা: দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২৪,৫০৬। মৃত বেড়ে দাঁড়াল ৭৭৫, পরিসংখ্যান দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৮.৪৫: দেশীয় প্রযুক্তিতে COVID-19 টেস্ট কিট তৈরি করে ফেলেছেন আইআইটি দিল্লির গবেষকরা। সেই টেস্ট কিটকে অনুমোদন দিয়েছে ICMR।

সকাল ৮.৩০: চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে দুর্নীতির অভিযোগ স্বাস্থ্যসচিবকে অপসারণ করল ত্রিপুরা সরকার। তাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন মন্ত্রী রতন লাল নাথ।

সকাল ৮টা: সংক্রমণ রুখতে আরও কড়াভাবে লকডাউন পালন করতে হবে বলে রাজ্যকে পরামর্শ কেন্দ্রীয় পর্যবেক্ষকদের। করোনা পরিস্থিতি নিয়ে তথ্য চেয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিলেন কেন্দ্রীয় পর্যবেক্ষক দলের চেয়ারম্যান বিনীত জোশী।

সকাল ৭.৩০: করোনা পরিস্থিতি নিয়ে দেশের সব রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।

সকাল ৭টা: খুলছে বহু দোকান, শনিবার থেকে লকডাউনে আরও ছাড় স্বরাষ্ট্রমন্ত্রকের।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post করোনা আবহে বিদেশে আটকে বহু ভারতীয়, ফেরাতে বিশেষ বিমান চালাবে কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next