Advertisement

দেশের করোনা গ্রাফে ফের স্বস্তি, নতুন স্ট্রেনের চোখরাঙানির মাঝে দৈনিক সংক্রমণ নামল ১০ হাজারে

11:03 AM Feb 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় দিন খানিকটা নিম্নমুখী দেশের করোনা গ্রাফ। নতুন শক্তিশালী স্ট্রেনের সংক্রমণের মাঝে  দৈনিক সংক্রমণ কমল অনেকটা, কমেছে মৃত্যুর হারও। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে (Coronavirus)সংক্রমিতের সংখ্যা ১০,৫৮৪। সোমবার এই সংখ্যা ছিল ১৪ হাজারেরও বেশি। একদিনে মৃ্ত্যু হয়েছে ৮৩ জনের। গত ২৪ ঘণ্টায় করেনার কবল থেকে মুক্ত হয়েছেন দেশের ১৩,২৫৫ জন। কমেছে অ্যাকটিভ রোগীর সংখ্যাও।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে (India) মোট করোনা আক্রান্তের সংখ্য়া ১ কোটি ১০ লক্ষ ১৬ হাজার ৪৩৪।  এর মধ্যে অ্যাকটিভ রোগীর সংখ্য়া ১ লক্ষ  ৪৭ হাজার ৩০৬। সোমবারও এই সংখ্য়া ছিল দেড় লক্ষের কাছাকাছি। করোনার কবলমুক্ত হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৭ লক্ষ ১২ হাজার ৬৬৫ জন। আর মারণ ভাইরাসের বলি মোট ১ লক্ষ ৫৬ হাজার ৪৬৩। যদিও করোনা যুদ্ধজয় করতে ইতিমধ্যে দেশে শুরু হয়েছে টিকাকরণ। আইসিএমআরের পরিসংখ্যান বলছে, টিকাকরণ হয়ে গিয়েছে ১ কোটি ১৭ লক্ষ ৪৫ হাজার ৫৫২ মানুষের।  কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন – এই দুই প্রতিষেক দিয়ে চলছে টিকাকরণ।

[আরও পড়ুন:  গলছে সম্পর্কের বরফ, ৪৫টি চিনা লগ্নি প্রস্তাবে ছাড়পত্র দিতে চলেছে কেন্দ্র!]

প্রায় এক বছর পর করোনার দাপট ক্রমশ কমতে থাকলেও, ফের চিন্তা বাড়িয়েছে করোনা ভাইরাসের নতুন ভারতীয় স্ট্রেন। তা অনেক বেশি সংক্রামক বলে জানাচ্ছেন স্বাস্থ্য় বিশেষজ্ঞরা। ফলে সুস্থ থাকতে প্রতিষেধক নিলেও রোজকার সাবধানতা অবলম্বনের কোনও বিকল্প নেই বলে পরামর্শ তাঁদের। তবে তার মাঝেও জনতার সাধারণ প্রতিরোধ ক্ষমতা বেড়ে ওঠায় করোনাকে কাবু করতে সক্ষম হচ্ছেন অনেকেই। ঊর্ধ্বমুখী সুস্থতার হারই তার প্রমাণ।  

[আরও পড়ুন: ভারতীয় আকাশসীমায় ইমরান খানের বিমান প্রবেশের অনুমতি নয়াদিল্লির]

Advertisement
Next