shono
Advertisement

সাড়ে সাত মাস পর দেশে একদিনে করোনা আক্রান্ত ১০ হাজার পার! বাড়ছে উদ্বেগ

আগামী ১০-১২ দিন আরও বাড়তে পারে সংক্রমণ, আশঙ্কা বিশেষজ্ঞদের।
Posted: 11:08 AM Apr 13, 2023Updated: 11:08 AM Apr 13, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশের করোনা পরিস্থিতি উদ্বেগজনক থেকে এবার বিপজ্জনক হওয়ার দিকে এগোচ্ছে। গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার বাড়ছিল সংক্রমণ। বৃহস্পতিবার সেটা পেরিয়ে গেল ১০ হাজারের গণ্ডি। প্রায় সাড়ে সাত মাস পরে দেশের দৈনিক করোনা আক্রান্ত ১০ হাজার পেরোল।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৫৮ জন। গতকাল এই সংখ্যাটা ছিল ৮ হাজারের কাছাকাছি। ২৩০ দিন পর দেশের দৈনিক আক্রান্ত ১০ হাজারের গণ্ডি পেরোল। সবচেয়ে উদ্বেগজনক বিষয় হল, দেশের দৈনিক পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৪.৪২ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেটও বেড়ে হয়েছে ৪.০২ শতাংশ। দেশে সক্রিয় রোগীর সংখ্যাও প্রতিদিন একটু একটু করে বাড়ছে। বর্তমানে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৪৪ হাজার ৯৫৮।

[আরও পড়ুন: নিচুতলায় সিপিএমের সঙ্গে মহাজোট চাইছে RSS, আলিমুদ্দিনে উদ্বেগ]

গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট ১৫ জনের। ফলে দেশের মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৩১ হাজার ৩৫। সুস্থতার হারও সামান্য হলেও নিম্নমুখী। বর্তমানে সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। কিছুদিন আগেই এই হার ৯৯ শতাংশের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। মহারাষ্ট্র এবং দিল্লির পরিসংখ্যান বেশ উদ্বেগজনক। দুই রাজ্যেই দৈনিক আক্রান্ত হাজারের বেশি। মহারাষ্ট্রেই গত ২৪ ঘণ্টায় ৯ জন প্রাণ হারিয়েছেন। গতকাল এরাজ্যেও একজনের করোনায় মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: বাংলার মিড ডে মিলে ১০০ কোটির গরমিল! কেন্দ্রীয় কমিটির রিপোর্ট ওড়াল তৃণমূল]

বিশেষজ্ঞরা বলছেন, আগামী ১০-১২ দিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়তেই থাকবে। আসলে এই মহামারী এন্ডেমিক পর্যায়ে আছে। ওমিক্রনের যে নয়া স্ট্রেনের দাপটে এই ভাইরাস ছড়াচ্ছে তাতে সংক্রমণের হার বেশি হলেও এর মারণক্ষমতা তেমন নয়। বিশেষজ্ঞরা বলছেন, আগামী ১০-১২ দিনে মরণকামড় দিতে পারে কোভিড। তাই সতর্ক থাকতে হবে। প্রয়োজনে মাস্ক পরারও পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে ফেরানো হয়েছে মাস্ক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement