shono
Advertisement

Coronavirus Update: ওমিক্রনের দাপটের মাঝেও সুস্থ হচ্ছে দেশ, গত ২৪ ঘণ্টায় কমল করোনা সংক্রমণ

একদিনে করোনার বলি দেশের ২০২ জন।
Posted: 10:00 AM Dec 13, 2021Updated: 10:25 AM Dec 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ছে করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron) দাপট। সেইসঙ্গে পাল্লা দিয়ে সুস্থতার পথেও তরতরিয়ে এগোচ্ছে ভারত (India)। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া সাম্প্রতিকতম পরিসংখ্যান বলছে, দেশে দৈনিক করোনা সংক্রমণ কমছে। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৭৩৫০ জন। রবিবার যা ছিল ৭৭০০-এর বেশি। একদিনে করোনার বলি ২০২ জন। গতদিনে এই সংখ্যাও ছিল তিনশোর বেশি। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসের কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭৯৭৩ জন। সুস্থতার হার ৯৮.৩৭ শতাংশ। এই মুহূর্তে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা মোট ৩৮।

Advertisement

দেশে কমেছে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যাও। এই মুহূর্তে তা ৯১ হাজার ৪৫৬। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ৫৬১ দিনের মধ্যে এটাই সর্বনিম্ন। তবে নতুন করে চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন স্ট্রেন। এখনও পর্যন্ত প্রায় ৬ রাজ্যে তা ছড়িয়েছে, আক্রান্ত ৩৮ জন। এঁরা সকলেই বিদেশ ফেরত। নয়া স্ট্রেনের দাপট রুখতে নতুন কোভিড (COVID-19) গাইডলাইন জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক।প্রতিটি রাজ্যকে নতুন SOP পাঠানো হয়েছে। এর মধ্যে আবার কলকাতা-সহ দেশের মোট ২৭ জেলাকে সংক্রমণপ্রবণ বলে চিহ্নিত করেছে কেন্দ্র।

[আরও পড়ুন: Omicron: টিকার কার্যকারিতা অনেকটাই কমিয়ে দিতে পারে ‘ওমিক্রন’, দাবি WHO’র

করোনাকে হারাতে দেশে টিকাকরণ (Corona vaccination) কর্মসূচি চলছে জোরকদমে। এখনও পর্যন্ত ১৩৩ কোটি ১৭ লক্ষ ৮৪ হাজার ৪৬২ জন টিকা পেয়েছেন। যদিও গণটিকাকরণ কর্মসূচিকে বেশ খানিকটা চ্যালেঞ্জের মুখে ফেলেছে ওমিক্রন। কারও কারও মতে, এই নতুন স্ট্রেন রোখা যাবে না টিকায়। তবে ভাইরোলজিস্টদের একাংশের পর্যবেক্ষণ, অ‌্যান্টিবডির সুরক্ষা ছাড়াও ওমিক্রনকে (Omicron) ঠেকাতে দেহে টি-লিম্ফোসাইট মেমোরি কোষ মজুত রয়েছে। তাই এখনই এতটা উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আশার কথা, সংক্রমণ বাড়িয়ে জনগোষ্ঠীতে প্রভাবশালী হতে গিয়ে আক্রমণের ধার ভোঁতা হবে ও ক্রমশ নির্জীব হয়ে পড়বে করোনা।

[আরও পড়ুন: ধর্মান্তকরণের অভিযোগে খ্রিস্টানদের ধর্মীয় গ্রন্থ পুড়িয়ে দিল হিন্দুত্ববাদীরা, উত্তপ্ত কর্ণাটক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement