Advertisement

মাদকাসক্তদের জেলে নয়, পুনর্বাসনে পাঠানোর প্রস্তাব দিল সামাজিক ন্যায়বিচার মন্ত্রক

09:45 AM Oct 25, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইন অনুযায়ী মাদকের নেশা করলে ও কারও কাছে মাদক বাজেয়াপ্ত হলে তাকে জেলে পাঠানো হয়। নারকোটিকস ড্রাগস অ‌্যান্ড সাইকোট্রপিক সাবস্ট‌্যান্সেস (এনডিপিএস) আইনের এই নিয়মকেই এবার সংশোধন করার প্রস্তাব দিল সামাজিক ন‌্যায়বিচার মন্ত্রক।

Advertisement

[আরও পড়ুন: ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে দিল্লিতে চিকিৎসাধীন রাজ্যপাল জগদীপ ধনকড়, এখন কেমন আছেন?]

দিনকয়েক আগে জমা দেওয়া আইন সংশোধনের ওই প্রস্তাবে বলা হয়েছে, মাদকাসক্ত ব‌্যক্তিদের জেলে না পাঠিয়ে তাদের প্রতি যেন মানবিকভাবে বিচার করা হয়। এমনকী ব‌্যক্তিগত ব‌্যবহারের জন‌্য কোনও মাদক ব‌্যবহারকারীর কাছ থেকে অল্প পরিমাণ মাদক পাওয়া গেলেও তাকে যেন জেলের সাজা দেওয়া না হয়। এমন নেশায় আসক্তদের অপরাধী হিসাবে বিবেচনা না করে মাদকের শিকার হিসাবে দেখা হোক। তাদের জেলের বদলে পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হোক বা নেশা কাটানোর অন‌্য উপায় দেখানো হোক।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

বলিউড বাদশাহ শাহরুখ খানের ছেলে আরিয়ান খানের (Aryan Khan) মাদক কেলেঙ্কারিতে যোগ খুঁজে পাওয়ার পর তাঁকে জেলে রেখেছে নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। সেই ঘটনার তদন্তপ্রবাহ নিয়ে উত্তাল বলিউড থেকে রাজনৈতিক মহল। এই পরিস্থিতিতে মাদকাসক্তদের প্রতি হঠাৎ কেন্দ্রীয় মন্ত্রকের এমন নরম মনোভাবে অবাক অনেকেই। বিশ্লেষকদের মতে, যুবপ্রজন্মকে মাদকের গ্রাস থেকে বাঁচাতে এবার নীতিগত পরিবর্তন আনর পক্ষেই সায় দিয়েছে কেন্দ্র। যার জেরে জেলের পরিবর্তে মাদকে আসক্তদের বিশেষরূপে তৈরি সংশোধনাগরে রেখে চিকিৎসার পথকেই শ্রেয় মনে করা হচ্ছে।         

উল্লেখ‌্য, এনডিপিএস আইনে সংশোধন চাইলে কী ধরনের পরিবর্তন প্রয়োজন সে ব‌্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, স্বাস্থ‌্যমন্ত্রক, সোশ‌্যাল জাস্টিস অ‌্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রক, নারকোটিকস কন্ট্রোল ব্যুরো ও সিবিআইয়ের কাছে গত মাসে জানতে চেয়েছিল শুল্ক দপ্তরের আওতায় থাকা এনডিপিএস আইনের নোডাল প্রশাসনিক কর্তৃপক্ষ। তারই প্রেক্ষিতে সোশ‌্যাল জাস্টিস অ‌্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রক এই সংশোধনী প্রস্তাব পাঠিয়েছে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে প্রিয়াঙ্কার প্রতিশ্রুতির পালটা যোগীর, পড়ুয়াদের বিনামূল্যে ট্যাব ও ল্যাপটপ দেবে সরকার]

Advertisement
Next