shono
Advertisement

COVID-19 Update: দেশের কোভিড গ্রাফে স্বস্তি, কমছে দৈনিক সংক্রমণ, সক্রিয় রোগীর সংখ্যা

একদিনের নতুন করে আক্রান্ত ৬ হাজারের কাছাকাছি।
Posted: 09:37 AM Sep 05, 2022Updated: 10:28 AM Sep 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর প্রকোপ কাটিয়ে ক্রমশই সুস্থতার পথে এগোচ্ছে দেশ। নতুন সপ্তাহের প্রথম দিনই কোভিড (COVID-19) গ্রাফে বড়সড় পতন। কমল অ্যাকটিভ কেস, পজিটিভিটি রেট। একাধিক নয়া প্রজাতির আশঙ্কার মাঝেও করোনার বিরুদ্ধে জনগণের প্রতিরোধ গড়ে উঠেছে, তা স্পষ্ট হচ্ছে নিম্নমুখী কোভিড গ্রাফে। 

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ৫৯১০ জন। সুস্থতার সংখ্যা ৭০৩৪। এই মুহূর্তে দেশে মহামারী থেকে সুস্থতার হার ৯৮.৬৯ শতাংশ। পজিটিভিটি রেট এই মুহূর্তে ২.৬০ শতাংশ। অ্যাকটিভ কেস নেমে দাঁড়াল ৫৩, ৯৭৪। যা রবিবারও ছিল ৫৫ হাজারের বেশি। 

করোনা যুদ্ধে দেশকে আরও এগিয়ে দিতে টিকাকরণ (Corona vaccinaion) চলছে জোরকদমে। ২১৩ কোটি ৫২ লক্ষের বেশি ডোজ দেওয়া হয়েছে।  এর মধ্যে ৩২ লক্ষ ৩১ হাজার ৮৯৫ টি ডোজ পেয়েছেন দেশবাসী। চলছে বয়স্ক ও ১৮ বছরের ঊর্ধ্বদের বুস্টার ও প্রিকশন ডোজ দেওয়ার কাজ।  পুজোর মধ্যে তা শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে কেন্দ্রের।

[আরও পড়ুন:  আগামী সপ্তাহে উত্তরবঙ্গে অভিষেক, তিন জেলার শ্রমিক সম্মেলনে দেবেন গুরুত্বপূর্ণ বার্তা]

ওমিক্রন-সহ (Omicron)করোনার একাধিক প্রজাতির হদিশ পাওয়ায় নতুন করে ফের সাবধানী কেন্দ্র। বাংলা-সহ একাধিক রাজ্যের সীমান্ত এলাকা ও বিমানবন্দরগুলিতে জারি হয়েছে সতর্কতা। বিমানযাত্রীদের ১৪ দিন আগে করোনা পরীক্ষা করে ফলাফল জানাতে হবে। ‘এয়ার সুবিধা’ পোর্টালে নিজেদের টিকা সংক্রান্ত তথ্য নথিভুক্ত করতে হবে। উপসর্গহীন যাত্রীরাই বিমানে ওঠার সুবিধা পাবেন। বিমানযাত্রায় কঠোরভাবে মানতে হবে কোভিডবিধি। পাশাপাশি স্থল ও জলবন্দর পেরিয়ে আসার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। 

[আরও পড়ুন: এসেছিলেন ভাইপোকে ভরতি করাতে, এখন বিনা বেতনে সেই স্কুলেরই শিক্ষক ‘মিলন মাস্টার’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement