shono
Advertisement

জরুরি অবতরণের মহড়া, বায়ুসেনার সুখোই-মিরাজ দেখতে ভিড় বাসিন্দাদের

দেখুন মহড়ার চোখ ধাঁধানো ভিডিও।
Posted: 12:02 PM Oct 24, 2017Updated: 06:32 AM Oct 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বায়ুসেনার ফাইটার জেট নামবে রাস্তায়। লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়ের দুপাশ তাই ভিড়ে থইথই। প্রত্যাশা পূরণ করে নামল বায়ুসেনার ফাইটার জেট। চোখের সামনে দেখা গেল সুখোই, মিরাজের মতো অত্যাধুনিক যুদ্ধবিমান।

Advertisement

সিনেমা হলে জাতীয় সংগীত বাজলে উঠে দাঁড়ানো আর বাধ্যতামূলক নয় ]

জরুরি অবতরণের মহড়া হিসেবেই বায়ুসেনার এই বিমানগুলির অবতরণ। বেছে নেওয়া হয়েছিল লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়েকে। বিকল্প রানওয়ে হিসেবেই এই এক্সপ্রেসওয়েকে বেছে নেওয়া হয়েছে। গত বছর এই এক্সপ্রেসওয়ের উদ্বোধনের সময়ও এই দৃশ্যের সাক্ষী থেকেছিলেন সাধারণ মানুষ।

#WATCH The first of 16 Indian Air Force planes lands on Lucknow-Agra expressway near Unnao pic.twitter.com/cx0GYkaonk

— ANI UP (@ANINewsUP) October 24, 2017

এই মহড়ার উদ্দেশ্য ছিল দুটি। যদি কোনও কারণে যুদ্ধবিমানগুলি সঠিক জায়গায় অবতরণ করতে না পারে, তাহলে জরুরি ভিত্তিতে এরকমই কোনও এসক্সপ্রেসওয়েতে নামতে পারবে। দ্বিতীয়ত, শত্রুপক্ষ বিমানঘাঁটিগুলোকে কবজা করলেও যুদ্ধবিমানগুলি জরুরিভিত্তিতে অনত্র অবতরণের সুবাদে  নিরাপদ থাকতে পারবে। এই দুই লক্ষ্য পূরণেই চলল মহড়া।

AN-32 transport, Mirage 2000 এবং  Sukhoi 30 MKI-এর মতো যুদ্ধবিমানগুলি অংশ নেয় এই মহড়ায়। আর তা দেখতেই এক্সপ্রেসওয়ের দুপাশে জমায়েত হয়েছিল অসংখ্য মানুষ।

বায়ুসেনা চায় অন্যান্য এক্সপ্রেসওয়েগুলিও এরকম বিকল্প রানওয়ে হয়ে উঠুক। সেইমতো পরিকাঠামো উন্নয়ন করা সম্ভব হলে, এই মহড়া ফলপ্রসূ হবে বলেই বিশ্বাস বায়ুসেনার।

[  ভিনধর্মে মেয়ের বিয়ে, মুসলিম পরিবারকে একঘরে করল মসজিদ কমিটিই ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement