shono
Advertisement
Yogi Adityanath

'ব্ল্যাক ক্যাট' নিরাপত্তা পাবেন না যোগী-রাজনাথরা! নতুন সিদ্ধান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

ভিভিআইপিদের নিরাপত্তায় বড়সড় বদল আনল কেন্দ্র।
Published By: Anwesha AdhikaryPosted: 11:42 PM Oct 16, 2024Updated: 11:45 PM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের 'হেভিওয়েট'দের নিরাপত্তা নিয়ে বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রের। আগামী মাস থেকেই জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তাপ্রাপ্তদের সুরক্ষা প্রদানের নিয়মে রদবদল হবে। এতদিন পর্যন্ত এনএসজি কমান্ডো অর্থাৎ ‘ব্ল্যাক ক্যাট’দের মোতায়েন করা হত ভিভিআইপিদের নিরাপত্তায়। কিন্তু আগামী মাস থেকে এই দায়িত্ব দেওয়া হবে সিআরপিএফের বিশেষ বাহিনিকে। অর্থাৎ জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তা পাওয়া ভিভিআইপিদের সুরক্ষার দায়িত্বে আর থাকবে না ন্যাশনাল সিকিয়োরিটি গার্ডরা।

Advertisement

বর্তমান তালিকা অনুযায়ী, দেশের ৯ জন ব্যক্তি জেড প্লাস স্তরের নিরাপত্তা পান। তাঁরা হলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা টিডিপি প্রধান চন্দ্রবাবু নায়ডু, প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিএসপি সভানেত্রী মায়াবতী, জম্মু ও কাশ্মীরের শাসকদল ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লা, ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহ এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা গুলাম নবি আজাদ।

আগামী মাস অর্থাৎ নভেম্বর থেকে এই ৯ জনের নিরাপত্তার দায়িত্ব নেবে সিআরপিএফ। এক শীর্ষ আধিকারিকের কথায়, জেড প্লাস নিরাপত্তার জন্য ইতিমধ্যেই নতুন ব্যাটেলিয়ন গঠনের কাজ শুরু হয়েছে। কয়েকমাস আগেও পার্লামেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানদের নিয়েই গঠিত হবে এই নয়া ব্যাটেলিয়ন। তবে গত বছর সংসদে হামলার পর নিরাপত্তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় সিআরপিএফকে। বর্তমানে সংসদের নিরাপত্তার দায়িত্বে রয়েছে সিআইএসএফ।

তবে এই সিদ্ধান্তে বুধবার সিলমোহর পড়লেও বছর চারেক আগে থেকেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। ‘ব্ল্যাক ক্যাট’ কমান্ডোদের কেবল জঙ্গি ও সন্ত্রাস বিরোধী অপারেশনে ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে জেড প্লাস নিরাপত্তাপ্রাপ্ত দুই মন্ত্রীকে এএসএল প্রোটোকল দেওয়া হবে উন্নত সুরক্ষার জন্য। ইতিমধ্যেই এই নিরাপত্তা পান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ এবং গান্ধী পরিবারের তিন সদস্য—সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বর্তমান তালিকা অনুযায়ী, দেশের ৯ জন ব্যক্তি জেড প্লাস স্তরের নিরাপত্তা পান।
  • আগামী মাস অর্থাৎ নভেম্বর থেকে এই ৯ জনের নিরাপত্তার দায়িত্ব নেবে সিআরপিএফ।
  • 'ব্ল্যাক ক্যাট’ কমান্ডোদের কেবল জঙ্গি ও সন্ত্রাস বিরোধী অপারেশনে ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নেয় কেন্দ্র।
Advertisement