Advertisement

১২ ঘণ্টার মধ্যে মারাত্মক আকার নেবে সাইক্লোন ‘তাওকতে’, ৫ রাজ্যে সতর্কতা জারি

01:28 PM May 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরব সাগরে তৈরি হওয়া সাইক্লোন তাওকতে (Cyclone Tauktae) বাড়িয়েই চলেছে শক্তি। ১২ ঘণ্টার মধ্যে তা মারাত্মক আকার নেবে। সর্বশক্তি নিয়ে মঙ্গলবারই গুজরাত (Gujrat) উপকূলে আছড়ে পড়বে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই গুজরাত এবং দিউ উপকূলকে ‘সাইক্লোন নজরদারি’তে আনা হয়েছে। করোনার ধাক্কার মাঝেই বছরের প্রথম সাইক্লোন সামলাতে তৎপর প্রশাসনও। তাওকতের পরিস্থিতি নিয়ে আজ শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) সন্ধ্যায় এক রিভিও মিটিংয়ে বসবেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: করোনা কালেও সক্রিয় জামতাড়া গ্যাং! অনলাইনে অক্সিজেন সিলিন্ডার অর্ডার করে প্রতারিত যুবতী]

গুজরাত উপকূলের পোরবন্দর এবং নালিয়ার মাঝে তাওকতে আছড়ে পড়বে বলে আগেই জানানো হয়েছিল। সেই মতো গুজরাত, মহারাষ্ট্র, কেরল, কর্ণাটক এবং তামিলনাড়ুতে ৫০টির বেশি এনডিআরএফের দল মোতায়েন করা হয়েছে। সতর্ক করা হয়েছে গোয়া প্রশাসনকেও। ইতিমধ্যেই এই রাজ্যগুলির উপকূল এলাকার কিছু জায়গায় প্রবল বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। এর ফলে ভূমিধসের আশংকাও রয়েছে কিছু কিছু এলাকায়।

শুক্রবারই কেরলের কোচি থেকে কিছু ছবি উঠে এসেছে যেখানে দেখা যাচ্ছে, এনডিআরএফের দল সাধারণ মানুষকে উদ্ধার করছে। বিভিন্ন এলাকায় লাল এবং কমলা সতর্কতা জারি করা হয়েছে। লাক্ষাদ্বীপের নীচু এলাকা ডুবে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। রাজস্থানেও উপকূলীয় এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নয়া প্রাইভেসি পলিসি মানেননি? জেনে নিন. শনিবারের পর আপনার অ্যাকাউন্টের কী হবে]

মৎস্যজীবীদের ইতিমধ্যেই আরব সাগরে নামতে বারণ করা হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে। এদিকে ভারতীয় নৌবাহিনীর জাহাজ, বিমান, হেলিকপ্টার, ছোট নৌকা এবং বিপর্যয় মোকাবিলা দলকে যে কোনও পরিস্থিতির জন্য তৈরি রাখা হয়েছে। প্রশাসনের নির্দেশে পূর্ণ সহযোগিতা করার জন্য তারা তৈরি বলে জানানো হয়েছে ভারতীয় নৌবাহিনীর তরফে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next