shono
Advertisement

ভারতরত্ন দিতে হবে সাইরাস পুনাওয়ালাকে, বন্ধুর জন্য গলা ফাটাচ্ছেন শরদ পাওয়ার

'কোভিড ভ্যাকসিন তৈরির স্বীকৃতি প্রাপ্য পুনাওয়ালার', মত এনসিপি সাংসদের।
Posted: 03:33 PM Feb 15, 2024Updated: 03:33 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরে পাঁচজনকে ভারতরত্ন (Bharat Ratna) দিয়েছে সরকার। কিন্তু সেই তালিকায় নেই সাইরাস পুনাওয়ালার (Cyrus Poonawalla) নাম। এবার ‘বন্ধু’ সাইরাসকে ভারতরত্ন দেওয়ার দাবি জানালেন শরদ পাওয়ার। কোভিড ভ্যাকসিন তৈরি করে সাইরাসের সংস্থা সিরাম ইনস্টিটিউটের (Serum Institute of India) ভূমিকাকে স্বীকৃতি দেওয়া উচিত বলে মত রাজ্যসভা সাংসদের।

Advertisement

কলেজ জীবন থেকে বন্ধুত্ব ছিল সাইরাস পুনাওয়ালা ও শরদ পাওয়ারের (Sharad Pawar)। পুণের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সাইরাসকে নিয়ে মুখ খোলেন এনসিপির শরদ শিবিরের প্রধান। তাঁর মতে, “ভ্যাকসিন তৈরিতে সিরাম ইনস্টিটিউটের ভূমিকা অসাধারণ। প্রথমে সরকার সাইরাসকে পদ্মশ্রী দিতে চেয়েছিল। তবে সেই সিদ্ধান্তে আমরা মোটেই খুশি ছিলাম না। পরে সরকার সাইরাসকে পদ্ম ভূষণ দেয়।”

[আরও পড়ুন: সন্দেশখালিকে উত্তপ্ত করতে ‘নন্দীগ্রাম মডেল’! বিজেপির ষড়যন্ত্র ফাঁস করে অডিও প্রকাশ কুণালের]

নিজের কাজের স্বীকৃতি হিসাবে বন্ধু সাইরাস ভারতরত্ন পেতেই পারেন বলে মত শরদের। পুণের অনুষ্ঠানে তিনি বলেন, “আমার মতে, সাইরাসের কাজের স্বীকৃতি কেবল পদ্ম ভূষণ পুরস্কারের মধ্যেই থেমে যেতে পারে না। ভারতরত্ন পাওয়ার যোগ্য তিনি। দেশের গণ্ডি পেরিয়ে গোটা বিশ্বের মানবতার জন্য তাঁর যা অবদান, সেটার যোগ্য স্বীকৃতি দেওয়া উচিত।”

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকে পাঁচজনকে ভারতরত্ন দিয়েছে সরকার। প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও, চরণ সিং,প্রাক্তন ডেপুটি প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবানী, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী কর্পুরী ঠাকুরকে দেওয়া হয়েছে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান। এছাড়াও বিজ্ঞানী এম এস স্বামীনাথনও ভারতরত্ন সম্মানে ভূষিত হয়েছেন। বিশ্লেষকদের অনেকের অনুমান, আসন্ন লোকসভা নির্বাচনে ফায়দা তুলতেই বেছে বেছে ভারতরত্ন দিয়েছে সরকার। এহেন পরিস্থিতিতে সাইরাস পুনাওয়ালার নাম প্রস্তাবেও রাজনীতির গন্ধ পাচ্ছেন অনেকে।

[আরও পড়ুন: ‘কাঁটার মুকুট লাগে ভারী’, বিধানসভায় তাৎপর্যপূর্ণ মন্তব্য ‘ক্লান্ত’ মদনের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement