shono
Advertisement

বিরোধী ঐক্যে ফের শান, মমতার সঙ্গে দেখা করতে কলকাতায় আসছেন কেজরিওয়াল

একাধিক বিষয় নিয়ে দু'জনের মধ্যে কথা হওয়ার সম্ভাবনা।
Posted: 04:12 PM May 21, 2023Updated: 04:36 PM May 21, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: বিজেপি বিরোধিতায় (Anti-BJP) আগেও একাধিকবার হাতে হাত রেখে লড়াইয়ের বার্তা দিয়েছিলেন। এ রাজ্যে বিভিন্ন সময়ে নির্বাচনে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) সমর্থন পেয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার চব্বিশের লোকসভা ভোটের আগে ফের বিরোধী ঐক্যে শান দিচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, আগামী সপ্তাহে তিনি আসছেন কলকাতায়। দেখা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে। বিরোধী স্ট্র্যাটেজি নিয়ে কথার পাশাপাশি কেন্দ্রীয় বিলের বিরোধিতায় তৃণমূল নেত্রীর সমর্থন চাইতে পারেন কেজরিওয়াল।

Advertisement

দলীয় সূত্রে খবর, মঙ্গলবার কলকাতায় (Kolkata) পা রাখবেন দিল্লির মুখ্যমন্ত্রী। বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর দেখা করার কথা। সম্প্রতি কেন্দ্র বিশেষ অর্ডিন্যান্স জারি করে দিল্লি সরকারের হাত থেকে বিশেষ ক্ষমতা কেড়ে নিয়েছে। আগামী সংসদ অধিবেশনে সেই বিল পাশ করানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সেই বিলের বিরুদ্ধেই গোটা দেশের বিরোধীদের একজোট করতে চান কেজরিওয়াল। রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, রাজ্যসভায় (Rajya Sabha)বিলটি পেশ হলে যাতে বিরোধীরা তা রুখে দিতে ঐক্যবদ্ধ হন, সেই চেষ্টা করবেন। প্রত্যেক বিরোধী রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে তিনি ব্যক্তিগতভাবে এনিয়ে আবেদন জানাবেন। এছাড়া বাংলার মতো দিল্লিতেও কেন্দ্রীয় এজেন্সির ‘অতিসক্রিয়তা’ নিয়েও আলোচনা হতে পারে। ইতিমধ্যে কেজরিওয়াল সরকারের ২ মন্ত্রী জেলে। অন্যদিকে, পার্থ চট্টোপাধ্যায়,  অনুব্রত মণ্ডল-সহ তৃণমূলের একাধিক হেভিওয়েটও জেলবন্দি। তা নিয়ে মমতা-কেজরিওয়ালের মধ্যে আলোচনার সম্ভাবনা।

[আরও পড়ুন: ‘আপনি তো ভীষণ জনপ্রিয়’, মোদিকে দেখামাত্র জড়িয়ে ধরলেন বাইডেন, চাইলেন অটোগ্রাফ!]

এর আগেও কেজরিওয়ালের নানা পদক্ষেপকে নির্দ্বিধায় সমর্থন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ভরসা থেকেই ফের ‘দিদি’র কাছে আরজি জানাতে আসছেন আপ (AAP) সুপ্রিমো। বুধবার উভয়ের সাক্ষাতের আরও বেশ কিছু প্রসঙ্গ উঠতে পারে। যেমন চব্বিশের বিজেপি বিরোধিতায় কীভাবে একজোট হয়ে লড়াই করা যায়, তা নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা। রাজনৈতিক মহলের একাংশের আবার মত, কর্ণাটকে কংগ্রেস সরকারের শপথ অনুষ্ঠানে ‘ব্রাত্য’ কেজরিওয়াল সমমনোভাবাপন্ন আমন্ত্রিতদের সঙ্গে সাক্ষাৎ করে আসলে কংগ্রেসকেই (Congress) বার্তা দিতে চাইছেন। চব্বিশের লড়াইয়ে বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে যে সমস্ত বিরোধী দলকেই সঙ্গে নিতে হবে, কংগ্রেসকে সেটা বোঝাতে চান তিনি। আর সেক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায় আদর্শ ব্যক্তিত্ব।

[আরও পড়ুন: ২ হাজারের নোট বদলাতে লাগবে না পরিচয়পত্র, বিশেষ ফর্ম, ঘোষণা SBI-এর]

এর আগে বিরোধী ঐক্য জোরদার করতে তৃণমূল সুপ্রিমোর সঙ্গে দেখা করেছেন সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব, জেডি(ইউ) নেতা এইচডি কুমারস্বামী। মাঝে মমতা বন্দ্যোপাধ্যায় গিয়েছিলেন ওড়িশায়, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করতে। কেজরিওয়ালের সঙ্গে সাক্ষাৎ হলে চার বিরোধী দলের সঙ্গে আলোচনার রাস্তা খুলতে চলেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement