shono
Advertisement

নেই কূটনৈতিক পাসপোর্ট, ৩ বছর আমজনতার মতো বিদেশ সফর রাহুলের, ছাড়পত্র আদালতের

সাংসদ পদ খারিজের পর কূটনৈতিক পাসপোর্ট ফেরাতে হয়েছিল রাহুলকে।
Posted: 03:44 PM May 26, 2023Updated: 03:44 PM May 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাহুল গান্ধীকে (Rahul Gandhi) পাসপোর্টের অনুমতি দিল দিল্লির (Delhi) আদালত। সাংসদ পদ খারিজের পরে নিয়মমাফিক বাতিল হয়ে গিয়েছিল তাঁর কূটনৈতিক পাসপোর্ট। তাই সাধারণ পাসপোর্ট নিতে আবেদন করেছিলেন কংগ্রেস নেতা। শুক্রবার সেই আবেদন গ্রাহ্য করে দিল্লির আদালত জানিয়েছে, আপাতত তিন বছরের জন্য সাধারণ পাসপোর্ট ব্যবহার করতে পারবেন রাহুল গান্ধী।

Advertisement

ন্যাশনাল হেরাল্ডে তহবিল তছরুপ ও অপব্যবহারের মামলায় অন্যতম অভিযুক্ত রাহুল গান্ধী। তাই পাসপোর্ট ব্যবহার করতে গেলে আদালতের অনুমতি নিতে হবে তাঁকে। বুধবারই এই বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল মামলাকারী বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীকে। তিনি সাফ জানিয়ে দেন, বিদেশে গিয়ে মামলার সাক্ষীদের প্রভাবিত করতে পারেন কংগ্রেস নেতা। তাই পাসপোর্ট ব্যবহারের অনুমতি দেওয়া উচিত নয়।

[আরও পড়ুন: সলমনের কাছে যেতেই ভিকিকে ধাক্কা নিরাপত্তারক্ষীর! ক্যাটের স্বামী বলেই কি এমন আচরণ?]

তবে সেই মন্তব্যকে গুরুত্ব না দিয়েই শুক্রবার নির্দেশ দিয়েছে আদালত। বিচারক বৈভব মেহতা বলেন, বিদেশে যাওয়া প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার। তাছাড়া রাহুল গান্ধীর সফর নিয়েও আদালত কোনও নিষেধাজ্ঞা চাপানো হয়নি। ১০ বছরের জন্য পাসপোর্টের আবেদন জানিয়েছিলেন রাহুল। তবে তিন বছরের জন্য তাঁর আবেদন মঞ্জুর করেছে আদালত।

জুন মাসেই আমেরিকায় (USA) বিশাল কর্মসূচি রয়েছে রাহুলের। সেখানে যাওয়ার আগে পাসপোর্টের অনুমতি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ ছিল কংগ্রেস নেতার কাছে। সেই সফরের কয়েকদিন আগেই আদালতের তরফে নো অবজেকশন সার্টিফিকেট পেলেন। ফলে আমেরিকার কর্মসূচি নিয়েও আর সমস্যা রইল না। 

[আরও পড়ুন: সিদ্দারামাইয়া সরকারের ভবিষ্যৎ অনিশ্চিত! কর্ণাটকে পালাবদল হতেই বিজেপির সুর কুমারস্বামীর মুখে]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement