shono
Advertisement

Breaking News

DY Chandrachud

বায়ুদূষণে জেরবার রাজধানী, প্রাতঃভ্রমণের অভ্যাস ছাড়লেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়

কী বললেন প্রধান বিচারপতি?
Published By: Amit Kumar DasPosted: 04:49 PM Oct 25, 2024Updated: 05:40 PM Oct 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শরীর মন চাঙ্গা রাখতে নিয়ম করে প্রাতঃভ্রমণ করেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। তবে দিল্লির বাতাস বর্তমানে 'বিষবাষ্পে' পরিণত হয়েছে। এই অবস্থায় প্রাতঃভ্রমণের চিরাচরিত অভ্যাস ছেড়ে দিলেন প্রধান বিচারপতি। শুধু তাই নয়, দিন দিন দিল্লির বায়ুদুষণের মান যেভাবে খারাপের দিকে যাচ্ছে তাতে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

Advertisement

গত বৃহস্পতিবার আদালতের সামনে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে প্রধান বিচারপতি বলেন, "শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে আমার। এই অবস্থায় সুস্থ থাকতে চিকিৎসকরা আমায় বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন। ফলে বায়ুদূষণের কারণে যতটা সম্ভব ঘরের বাইরে বেরনো বন্ধ করেছি আমি। এমনিতে ভোর ৪টে থেকে ৪.১৫ এই সময়ে আমি প্রাতঃভ্রমণে বের হই। আজ থেকে সেটাও বন্ধ করে দিয়েছি।"

উল্লেখ্য, গত কয়েকদিনে দিল্লির বাতাসের মান ক্রমশ খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। চলতি বছর দীপাবলির আগেই রাজধানীর এই পরিস্থিতি অনেকটাই চিন্তা বাড়াচ্ছে প্রশাসনের। ইতিমধ্যে দূষণ রোধে বেশ কিছু প্রস্তুতি নিয়েছে দিল্লি সরকার। দূষণ রোধে দীপাবলিতে দিল্লিতে কোনওরকম বাজি পোড়ানো বা বাজি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ হয়েছে কয়লা ও জ্বালানী কাঠের ব্যবহার। দূষণ ঠেকাতে ৯৯টি দল গঠন করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ২০০টি অ্যান্টি স্মগ গান। তবে এতকিছুর পরও সামাল দেওয়া যাচ্ছে না পরিস্থিতি।

প্রসঙ্গত, প্রধান বিচারপতি হিসাবে চন্দ্রচূড়ের মেয়াদ শেষ হয়ে এসেছে। সুপ্রিম কোর্টে তাঁর শেষ দিন আগামী ১০ নভেম্বর। তাঁর পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হতে চলেছেন বিচারপতি সঞ্জীব খন্না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শরীর মন চাঙ্গা রাখতে নিয়ম করে প্রাতঃভ্রমণ করেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।
  • তবে দিল্লির বিষাক্ত বাতাসের জেরে প্রাতঃভ্রমণের চিরাচরিত অভ্যাস ছেড়ে দিলেন প্রধান বিচারপতি।
  • দিন দিন দিল্লির বায়ুদুষণের মান যেভাবে খারাপের দিকে যাচ্ছে তাতে উদ্বেগ প্রকাশ করেন তিনি।
Advertisement