shono
Advertisement

কোনও কর্মীকে টিকা নিতে বাধ্য করতে পারে না সংস্থা, তাৎপর্যপূর্ণ রায় দিল্লি হাই কোর্টের

এদিকে শুক্রবারই বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন প্রকাশ্যে এনেছে ভারত।
Posted: 12:28 PM Jan 27, 2023Updated: 12:28 PM Jan 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার ভ্যাকসিন (Corona Vaccine) নিতে অস্বীকার করে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিলেন টেনিস তারকা নোভাক জকোভিচ। তাঁর বক্তব্য ছিল, ‘আমার শরীর, ভ্যাকসিন নেব নাকি নেব না, ঠিক করার অধিকার শুধু আমার।’ নোভাকের সেই বক্তব্যের সঙ্গে কার্যত অবিকল মিলে গেল ভারতের এক আদালতের (Delhi High Court) রায়। যাতে বলে দেওয়া হল, কোনও সংস্থা জোর করে কোনও কর্মীকে ভ্যাকসিন নিতে বাধ্য করতে পারে না।

Advertisement

আসলে দিল্লির এক সরকারি স্কুলের শিক্ষিকার করা মামলায় দিল্লি হাই কোর্ট রায় দিয়েছে, কোনও সংস্থাই কর্মীর উপর জোর করে ভ্যাকসিন চাপিয়ে দিতে পারে না। মহামারীর সময় কার্যত গোটা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান তথা সংস্থাতেই ভ্যাকসিন না নিয়ে প্রবেশ করা নিষেধ ছিল। কিন্তু ঈশা নামের ওই ইতিহাস শিক্ষিকা ভ্যাকসিন নিতে অস্বীকার করেন। স্কুল কর্তৃপক্ষ তাঁকে জানিয়ে দিয়েছিল ভ্যাকসিন না নিলে তিনি স্কুলে ক্লাস নিতে পারবেন না বা স্কুলের অন্যান্য কাজ করতে পারবেন না।

[আরও পড়ুন: এখনই ভোট হলে বহু আসন কমবে NDA’র, গুরুত্বপূর্ণ হতে পারে আঞ্চলিক দলগুলি, বলছে সমীক্ষা]

বাধ্য হয়ে বাড়িতে বসে থাকেন ঈশা। স্কুল যাওয়া বন্ধ করে তিনি আদালতের দ্বারস্থ হন। দাবি ছিল কর্তৃপক্ষ জোর করে ভ্যাকসিন চাপিয়ে দিচ্ছিল বলেই তিনি স্কুলে যাননি। তাই যতদিন তিনি স্কুলে যেতে পারেননি ততদিনের সব বেতন ও অন্যান্য সুবিধা তাঁর প্রাপ্য। ঈশার দাবির প্রেক্ষিতে কলকাতা হাই কোর্ট রায় দিল, কোনও সংস্থা কর্মীদের ভ্যাকসিন নিতে বাধ্য করতে পারে না। আদালত জানিয়ে দিয়েছে, ঈশাকে ওই সময়ের চাকরির সব সুযোগ সুবিধা দেওয়ার ব্যাপারে কর্তৃপক্ষকে ৩০ দিনের মধ্যে জানাতে হবে।

[আরও পড়ুন: ‘দেশের জন্য প্রাণ দিতে চাই’, সাধারণতন্ত্র দিবসে বাড়িতে তেরঙ্গা তুলে ঘোষণা প্রাক্তন জঙ্গির]

এদিকে, বৃহস্পতিবারই স্বাস্থ্যমন্ত্রক বিশ্বের প্রথম ন‌্যাজাল ভ্যাকসিন (Nasal Vaccine) বা নাক দিয়ে নেওয়ার উপযুক্ত কোভিড টিকা প্রকাশ্যে এনেছে। ভারতে তৈরি ভারত বায়োটেকের এই টিকা বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব‌্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিং উদ্বোধন করেন। নাক দিয়ে নেওয়ার উপযুক্ত এই টিকা ইনকোভ্যাক নামে এবার থেকে বাজারে পাওয়া যাবে। সরকারি হাসপাতাল ও টিকাকরণ কেন্দ্রে নাক দিয়ে নেওয়ার উপযুক্ত এই টিকা নিতে হলে দাম পড়বে ৩৫০ টাকা। আর বেসরকারি হাসপাতালে দাম পড়বে ৮০০ টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement