২৬ জানুয়ারি লালকেল্লা দখলের ছক ছিল কৃষকদের! চার্জশিটে দাবি দিল্লি পুলিশের

01:56 PM May 27, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬ জানুয়ারি লালকেল্লা (Red Fort) দখলের ছক ছিল কৃষকদের। ওই এলাকাতেই দ্বিতীয় আন্দোলনস্থল করতে চেয়েছিলেন তাঁরা। এমনটাই দাবি দিল্লি পুলিশের। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ২৬ জানুয়ারির ঘটনা নিয়ে দিল্লি পুলিশের চার্জশিটে এই তথ্যই দেওয়া হয়েছে।

Advertisement

গত ২৬ জানুয়ারি দিল্লিতে ট্রাক্টর মিছিল করেছিলেন আন্দোলনরত কৃষকরা (Farmer Protest)। সেই মিছিল চলাকালীন আচমকাই দিল্লির লালকেল্লায় ঢুকে পড়েন তাঁরা। এমনকী, এক কৃষক সংগঠনের পতাকা উড়িয়ে দেওয়া হয় সেখানে। এই ঘটনায় তীব্র বিতর্ক তৈরি হয়েছে। এফআইআর করেছিল দিল্লি পুলিশ। এবার তার চার্জশিট দেওয়ার পালা।

[আরও পড়ুন: মেহুল চোকসিকে ফেরত নিতে নারাজ অ্যান্টিগা, ৪৮ ঘণ্টার মধ্যে ফেরানো হতে পারে ভারতে]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দিল্লি পুলিশের দাবি, ২০২০ সালের নভেম্বর-ডিসেম্বর মাস থেকেই এই পরিকল্পনা করা হয়েছিল। তাই সেই সময়ই হরিয়ানা, পাঞ্জাব থেকে প্রচুর ট্রাক্টর আনা হয়েছিল দিল্লিতে। সেই সংক্রান্ত তথ্যও এই চার্জশিটে যুক্ত করা হচ্ছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। দিল্লি পুলিশের দাবি, ২৬ জানুয়ারি বিশ্বজুড়ে মোদি সরকারকে বদনাম করার পরিকল্পনা ছিল কৃষকদের। তাই পূর্ব পরিকল্পনা অনুযায়ী লালকেল্লায় ঢুকে পড়েন বিক্ষোভকারী কৃষকরা। লালকেল্লা দখলের ছক কষেছিল তাঁরা। উদ্দেশ্য ছিল, দিল্লি সীমানা ছেড়ে লালকেল্লায় কৃষক আন্দোলনকে স্থানান্তর করা। তবে চার্জশিটে কাদের নাম থাকবে তা এখনও স্পষ্ট নয়।

Advertising
Advertising

 

প্রসঙ্গত, কৃষি আইন নিয়ে সরকারের সঙ্গে ফের আলোচনায় বসতে চায় কৃষক সংগঠনগুলি। এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। তারা হুঁশিয়ারি দিয়েছে, এই আলোচনা নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে সদর্থক জবাব না মিললে আন্দোলনের ঝাঁজ আরও বাড়ানো হবে। এর মাঝেই দিল্লি পুলিশের চার্জশিটের বিষয়টি সামনে এল। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। 

[আরও পড়ুন: পাকিস্তান আক্রমণ করলে রাজ্য কি আলাদাভাবে অস্ত্র কিনত? টিকা নিয়ে কেন্দ্রকে খোঁচা কেজরির]

Advertisement
Next