shono
Advertisement
Delhi University

দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে মনুস্মৃতি! নয়া প্রস্তাব নিয়ে মুখ খুলল কর্তৃপক্ষ

আইনের পাঠক্রমে মনুস্মৃতি যোগ করার প্রস্তাব গিয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে।
Published By: Subhajit MandalPosted: 12:51 PM Jul 12, 2024Updated: 01:23 PM Jul 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়ানো হবে না মনুস্মৃতি। প্রস্তাব থাকলেও সেই প্রস্তাব নাকচ করে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগেশ সিং জানিয়েছেন, এই ধরনের প্রস্তাব থাকলেও সেটা গ্রহণ করা হচ্ছে না।

Advertisement

দিন দুই আগে শোনা গিয়েছিল, দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) আইন বিভাগে মনুস্মৃতির একাংশ যোগ করার প্রস্তাব গিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। আইনের শিক্ষকমণ্ডলীর কোর্স কমিটিতে এই প্রস্তাবের বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পাঠক্রম কমিটি এই প্রস্তাব খারিজ করে দিয়েছে বলে খবর।

[আরও পড়ুন: লোকসভার ধাক্কা থেকে শিক্ষা! অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা মোদি সরকারের

দিল্লি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে মনুস্মৃতি (Manusmriti) পড়ানোর যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে বলা হয় এলএলবি কোর্সের প্রথম এবং ষষ্ঠ সেমিস্টারে মনুস্মৃতির কিছু অংশ যুক্ত করা হবে। অর্থাৎ, প্রথম বর্ষ এবং তৃতীয় বর্ষের ছাত্রছাত্রীরা তা পড়বেন। এই প্রস্তাবের বিষয়টি প্রকাশ্যে আসতেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ থেকেই প্রতিবাদ শুরু হয়ে যায়। বাম সমর্থিত শিক্ষক সংগঠন সোশ্যাল ডেমোক্রেটিক টিচার্স ফ্রন্ট এর প্রতিবাদে সিলেবাস কমিটিকে চিঠিও লেখে। তাঁদের বক্তব্য, মনুস্মৃতির একাংশ মহিলাদের জন্য অসম্মানজনক এবং দমনমূলক। সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর অস্তিত্বও স্বীকার করে না। শেষ পর্যন্ত আন্দোলনের চাপে মনুস্মৃতি পড়ানোর প্রস্তাব খারিজ করল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: অনন্ত-রাধিকার বিয়েতে অতিথি নরেন্দ্র মোদি-সহ একাধিক হেভিওয়েট, যাচ্ছেন না গান্ধীরা!]

শুক্রবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগেশ সিং বলেন, "আমাদের কাছে আইনের শিক্ষকদের তরফে দুটি প্রস্তাব দেওয়া হয়েছিল। তাতে মনুস্মৃতি পড়ানোর প্রস্তাব ছিল। দুটি প্রস্তাবই খারিজ করা হয়েছে।" তিনি আশ্বস্ত করেছেন, আইনের পড়ুয়াদের মনুস্মৃতি পড়ানো হবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দিল্লি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়ানো হবে না মনুস্মৃতি।
  • প্রস্তাব থাকলেও সেই প্রস্তাব নাকচ করে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
  • বৃহস্পতিবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগেশ সিং জানিয়েছেন, এই ধরনের প্রস্তাব থাকলেও সেটা গ্রহণ করা হচ্ছে না।
Advertisement