shono
Advertisement

ককপিটে একান্তে বান্ধবীর সঙ্গে থাকার জের, সাসপেন্ড পাইলট, শোকজ এয়ার ইন্ডিয়াকেও

অভিযোগ পেয়েও তদন্ত করেনি এয়ার ইন্ডিয়া, ক্ষুব্ধ DGCA।
Posted: 08:05 PM Apr 30, 2023Updated: 08:05 PM Apr 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলন্ত বিমানে ককপিটে ডেকে বান্ধবীর সঙ্গে গল্পে মেতেছিলেন পাইলট। এহেন ঘটনায় পাইলটের আচরণবিধি নিয়ে প্রশ্ন ওঠে। বিমানেরই এক কর্মীর দায়ের করা অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে ডিজিসিএ (DGCA)। তদন্তের পর এয়ার ইন্ডিয়ার সিইও এবং নিরাপত্তা বিভাগের প্রধানকে শোকজের নোটিস দিয়েছে ডিজিসিএ। সেই সঙ্গে অভিযুক্ত পাইলটকে আপাতত প্লেন চালানোর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ রয়েছে।

Advertisement

ঘটনাটি ঘটেছিল ২৭ ফেব্রুয়ারি। দুবাই থেকে দিল্লিতে পাড়ি দেয় এয়ার ইন্ডিয়ার (Air India) বিমানটি। জানা গিয়েছে, বিমানটি আকাশে ওড়ার খানিক পরেই বান্ধবীকে ডেকে পাঠান পাইলট। যাত্রীদের মধ্যেই বসেছিলেন ওই মহিলা। বিমানযাত্রার শুরুতেই ককপিটে ঢুকে পড়েন তিনি। প্রায় তিন ঘন্টার যাত্রাপথের পুরোটাই ককপিটে ছিলেন ওই মহিলা। এই ঘটনার পরেও এয়ার ইন্ডিয়ার তরফে কোনও শাস্তিমূলক পদক্ষেপ করা হয়নি। তারপরেই ডিজিসিএর কাছে অভিযোগ জানান ওই বিমানেরই এক কর্মী। 

[আরও পড়ুন: জলে গেল কনওয়ের দুরন্ত ইনিংস, চিপকে চেন্নাইকে হারিয়ে বাজিমাত পাঞ্জাবের]

গত ২১ এপ্রিল এই ঘটনায় তদন্তের নির্দেশ দেয় ডিজিসিএ। মাত্র ন’দিনের মধ্যেই শোকজের নোটিস জারি করা হয়। ডিজিসিএর তরফে জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার সিইও ক্যাম্পবেল উইলসন ও নিরাপত্তা বিভাগের প্রধান হেনরি ডনহোকে শোকজের নোটিস পাঠানো হয়েছে। তাঁদের বিরুদ্ধে মূল অভিযোগ, ঘটনা সম্পর্কে জানা সত্ত্বেও সময়মতো তা ডিজিসিএকে জানানো হয়নি। উড়ান সংস্থার তরফেও এই ঘটনার কোনও তদন্ত হয়নি। সবমিলিয়ে তদন্ত শুরু করতে অনেক দেরি হয়ে গিয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে শোকজ নোটিসের জবাব দিতে হবে এয়ার ইন্ডিয়ার দুই কর্তাকে। সেই সঙ্গে উড়ান সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে, অভিযুক্ত পাইলটকে আপাতত কাজ থেকে অব্যাহতই দেওয়া হোক। যতদিন পর্যন্ত তদন্ত শেষ না হয় ততদিন পর্যন্ত অভিযুক্তকে বিমান চালানোর অনুমতি দেওয়া যাবে না। যদিও এয়ার ইন্ডিয়ার তরফে প্রথম থেকেই এই ঘটনা নিয়ে মুখ খোলা হয়নি। ডিজিসিএর নোটিস প্রসঙ্গেও মুখে কুলুপ উড়ান সংস্থার। 

[আরও পড়ুন: প্রেমের টান, ছোট নন্দাইয়ের হাত ঘরে ঘরছাড়া বধূ! অপমানে চরম সিদ্ধান্ত স্বামীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement