Advertisement

‘ধর্ষককে বিয়ে করতে বলিনি’, মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে বলে দাবি প্রধান বিচারপতির

04:55 PM Mar 08, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহেই সমালোচনার ঝড় উঠেছিল সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি এসএ বোবদের (SA Bobde) এক মন্তব্যকে ঘিরে। একটি ধর্ষণের মামলায় ধর্ষককে বিয়ে করার কথা জিজ্ঞেস করেছিলেন তিনি। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বোবদে। জানিয়ে দিলেন, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। মনে করিয়ে দিলেন, সুপ্রিম কোর্ট সব সময়ই নারীদের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করেছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ঠিক কী হয়েছিল? গত ১ মার্চ এক স্কুলছাত্রীর ধর্ষণের মামলায় অভিযুক্ত মহারাষ্ট্রের বিদ্যুৎ দপ্তরের কর্মী মোহিত সুভাষ চৌহানের জামিনের শুনানি চলছিল সুপ্রিম কোর্টে। সেই সময়ই প্রধান বিচারপতি অভিযুক্তকে বলেন, ”তুমি যদি ধর্ষিতাকে বিয়ে করতে চাও আমরা সাহায্য করতে পারি। না হলে চাকরি যাবে, জেলেও যেতে হবে। তুমি মেয়েটিকে প্রলোভন দেখিয়েছ। তারপর তাকে ধর্ষণ করেছ। কিন্তু আমরা তোমাকে জোর করছি না। পরে হয়তো তুমি বলতে পারো আদালত তোমাকে জোর করেছে।”

[আরও পড়ুন: নির্বাচনী আবহে সংসদের অধিবেশন স্থগিত রাখা হোক, লিখিত আবেদন তৃণমূলের]

প্রধান বিচারপতির এমন মন্তব্যকে ঘিরে বিতর্ক শুরু হয়। অনেকেই বলতে থাকেন, তাহলে কি শীর্ষ আদালত ধর্ষণের সমাধান হিসেবে বিয়েকে দেখছে! বহু নারীবাদী, লেখক ও শিল্পীরা এমন মন্তব্যের বিরুদ্ধে সরব হন। প্রধান বিচারপতিকে ক্ষমা চাওয়ার আরজি জানিয়ে একটি পিটিশনও জমা দেওয়া হয়। তাতে স্বাক্ষর করেন ৫ হাজারেরও বেশি মানুষ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অবশেষে সেই মন্তব্য নিয়ে এদিন ফের মুখ খুলতে দেখা গেল প্রধান বিচারপতিকে। তিনি পরিষ্কার করে দিতে চেয়েছেন, তাঁরা অভিযুক্তকে বিয়ে করতে বলেননি। তাঁর কথায়, ”আমরা অভিযুক্তকে বিয়ে করতে বলিনি। জানতে চেয়েছিলাম, সে বিয়ে করতে চায় কিনা। বিয়ে করতে বলিনি।” প্রধান বিচারপতি আরও বলেন, ”এর আগে আমাদের সামনে কোনও বিবাহ পরবর্তী ধর্ষণের ঘটনা আসেনি। আমি আমার ভাইদেরও (ওই বেঞ্চের বাকি সদস্যরা) জিজ্ঞেস করেছিলাম। ওঁরা মনে করতে পারলেন না। এই প্রতিষ্ঠান, বিশেষ করে এই বেঞ্চ, মহিলাদের প্রতি সর্বোচ্চ সম্মান পোষণ করে।”

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৯৭, অতিমারীর বিরুদ্ধে লড়াই শেষের পথে দেশ, দাবি হর্ষ বর্ধনের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next