shono
Advertisement

বড়দিনে শিশুদের সান্তা ক্লজ সাজানো যাবে না, এটা হিন্দু সংস্কৃতির বিরোধী! ফরমান বিশ্ব হিন্দু পরিষদের

গৌতম বুদ্ধ বা মহাবীর জৈন সাজানোতে অবশ্য আপত্তি নেই VHP'র।
Posted: 10:14 AM Dec 25, 2022Updated: 10:14 AM Dec 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়দিনের (Christmas) আগে ফের বিতর্কিত ফরমান বিশ্ব হিন্দু পরিষদের। ভিএইচপির দাবি, বড়দিনে হিন্দু শিশুদের সান্তা ক্লজ (Santa Claus) সাজানো যাবে না। রাম, গৌতম বুদ্ধ বা মহাবীর পর্যন্ত সাজানো যেতে পারে। কিন্তু সান্তা ক্লজ কোনওভাবেই নয়। এটা হিন্দু সংস্কৃতির বিরোধী।
বিশ্ব হিন্দু পরিষদ এই ফরমান জারি করেছে মধ্যপ্রদেশে। তাঁদের অভিযোগ মধ্যপ্রদেশের বহু বেসরকারি বা কনভেন্ট স্কুলে পড়ুয়াদের বড়দিনে সান্তা ক্লজের মতো পোশাক পরে স্কুলে যেতে বাধ্য করা হচ্ছে। মূলত তাতেই আপত্তি বিশ্ব হিন্দু পরিষদের (Vishwa Hindu Parishad)। তারা সাফ বলে দিচ্ছে, অভিভাবকদের অনুমতি ছাড়া কোনও স্কুল পড়ুয়াদের সান্তা ক্লজ সাজাতে পারবে না। এমনকী পড়ুয়াদের ক্রিসমাস ট্রি আনতেও বাধ্য করা যাবে না।

Advertisement

[আরও পড়ুন: যমজ সন্তান কোলে দেশে ফিরলেন ইশা, নাতি-নাতনির কল্যাণে ৩০০ কেজি সোনা দান আম্বানির!]

বিশ্ব হিন্দু পরিষদের তরফে একটি ফরমান জারি করে তাতে বলা হয়েছে, “বড়দিনে শিশুদের সান্তা ক্লজ সাজানোটা হিন্দু সংস্কৃতির বিরোধী। ভারত সন্তদের দেশ, সান্তা ক্লজের নয়। এখানে শিশুদের রাম, কৃষ্ণ, গৌতম বুদ্ধ, মহাবীর জৈন, গুরু গোবিন্দ সিং সাজানো যেতে পারে। কিন্তু সান্তা ক্লজ সাজানো যাবে না। তাই সব স্কুলকে বলা হচ্ছে, হিন্দু পড়ুয়াদের যেন অভিভাবকদের অনুমতি ছাড়া হিন্দু পড়ুয়াদার সান্তা না সাজায়। আর যদি তেমন কিছু করা হয়, তাহলে স্কুলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।” যদিও ঠিক কোন স্কুল বা সংস্থা হিন্দু পড়ুয়াদের জোর করে সান্তা সাজাচ্ছে সেটা উল্লেখ করেনি বিশ্ব হিন্দু পরিষদ।

[আরও পড়ুন: এখনই আন্তর্জাতিক বিমান বন্ধ নয়, বলছেন বিশেষজ্ঞরা, বিমানবন্দরে RT-PCR টেস্টের নির্দেশ কেন্দ্রের]

বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলের (Bajrang Dal) এই ধরনের ফরমান অবশ্য নতুন কিছু নয়। এর আগেও একাধিক বার এমন বহু বিতর্কিত ফরমান তারা জারি করেছে। VHP-র স্পষ্ট বক্তব্য, যা কিছু ভারতীয় সংস্কৃতির অংশ নয়, সেই সব বর্জন করতে হবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement