Advertisement

লাদাখের তীব্র ঠান্ডায় কাবু ভারতীয় সেনা! মোকাবিলায় ‘হিটিং ডিভাইজ’ পাঠাচ্ছে DRDO

11:21 PM Jan 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাপমাত্রা শূন্যের নিচে। প্রবল তুষারপাতের মধ্যে যুদ্ধ করা তো দূর, শারীরিক কসরত চালিয়ে যাওয়াও শক্ত। এই প্রতিকূল পরিস্থিতিতে ভারতীয় সেনার (Indian Army) জন্য পূর্ব লাদাখের(East Ladakh) চিন সীমান্তে ‘হিটিং ডিভাইজ’(Heating Device) এবং বরফ গলানোর যন্ত্র পাঠাচ্ছে  ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (Defence Research and Development Organisation) বা ডিআরডিও (DRDO) । ফলে সীমান্ত এলাকায় মোতায়েন থাকা প্রায় ৫০ হাজার ভারতীয় সেনার সুবিধা হতে চলেছে বলে ডিআরডিও-র দাবি।

Advertisement

চিনের সঙ্গে বাড়তে থাকা উত্তপ্ত সীমান্ত পরিস্থিতির (Indo-China Border Dispute) মধ্যেই পূর্ব লাদাখে অতিরিক্ত সেনা মোতায়েন ভারত। শীতের এই সময়ে সেখানে থাকা সেনা কর্মীদের সমস্যার কথা জানিয়ে সম্প্রতি ডিআরডিও-কে এই ধরনের বেশ কিছু পণ্য প্রস্তুত করার বরাত দেয় ভারতীয় সেনা।

[আরও পড়ুন: সাতটি রাজ্যে বাড়ছে বার্ড ফ্লু’র সংক্রমণ, আতঙ্ক ছড়াচ্ছে দেশজুড়ে]

ডিআরডিও-র ডিফেন্স ইনস্টিটিউট ফর ফিজিওলজি অ্যান্ড অ্যালয়েড সায়েন্সের (Institute for Physiology and Allied Science) ডিরেক্টর রাজীব ভারসেনে (Rajeev Varsney) বলেন যে ৪২০ কোটি টাকা খরচ করে সিয়াচেন এবং পূর্ব লাদাখের মতো হিমাঙ্কের নিচে থাকা এলাকার সেনা কর্মীদের জন্য হিমতাপক ( Him-Taapak) যন্ত্র বানানোর বরাত দেওয়া হয়েছে। ইতিমধ্যেই এক ধরনের স্পেস হিটিং যন্ত্র বুখারি (Bukhari) বানিয়েছে ডিআরডিও। এবার তার উন্নত সংস্করণ বানানো হচ্ছে। নতুন এই যন্ত্রে তেল কম লাগবে। ফলে বছরে তিন হাজার ৬৫০ কোটি টাকা বাঁচবে। দ্বিতীয়ত, ওই অঞ্চলে হাওয়ার গতি বেশি থাকায় বহু সময়ই যন্ত্রে গোলোযোগ দেখা যায়। যা এ বার অনেকটাই কমবে। তৃতীয়ত, কার্বন মনোঅক্সাইডের (Carbon Monoxide) মতো ক্ষতিকর গ্যাসও কম তৈরি হবে।

রাজীব আরও জানান যে ‘ফর্স্ট বাইট'(Frost Bite) আটকাতে অ্যালোক্যাল ক্রিমের (Alocal Cream) মতোও বেশ কিছু সামগ্রী পাঠান তাঁরা। প্রতি বছর সাড়ে তিন লক্ষ জার এই ধরনের ক্রিমের বরাত দেয় ভারতীয় সেনা। এ বার তার সঙ্গেই থাকছে ওই পরিবেশে ব্যবহার উপযোগী জলের বোতলও।

[আরও পড়ুন: প্রেমের ফাঁদে ফেলে ছাত্রীকে ‘অপহরণ’, কিশোরীকে ফেরানোর নামে টাকা আদায়ের চেষ্টা, ধৃত ১]

Advertisement
Next