shono
Advertisement

নারী দিবসেও ব্যস্ত মাওবাদী দমনে, সদা কর্তব্যে অবিচল ৮ মাসের অন্তঃসত্ত্বা সুনয়না

তাঁর লড়াইয়ের গল্প শুনে কুর্নিশ জানাচ্ছেন সবাই। The post নারী দিবসেও ব্যস্ত মাওবাদী দমনে, সদা কর্তব্যে অবিচল ৮ মাসের অন্তঃসত্ত্বা সুনয়না appeared first on Sangbad Pratidin.
Posted: 04:41 PM Mar 08, 2020Updated: 04:44 PM Mar 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথাতেই আছে, মা হওয়া মুখের কথা নয়। প্রাচীনকাল থেকেই তাই মাতৃ আরাধনায় মেতে উঠতে দেখা গিয়েছে আট থেকে আশি সকলে। আসলে গর্ভাবস্থায় একজন নারীকে যেভাবে জীবনযাপন করতে হয়। যে জ্বালা-যন্ত্রণার মধ্যে দিয়ে প্রতিটি দিন কাটাতে হয় তা একমাত্র ভুক্তভোগীরাই জানেন। মূলত এই সময় মহিলাদের সামান্য কিছু হালকা কাজ ছাড়া সম্পূর্ণ বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু, বিভিন্ন কারণে তা পুরোপুরি মেনে চলা সম্ভব হয় না অনেকের পক্ষে। বেশি লোক না থাকলে বাড়ির দৈনন্দিনের কাজ করতে বাধ্য হন গৃহবধূরা। বেসরকারি সংস্থার সব কর্মচারীদের কাছে মাতৃকালীন ছুটির সুবিধা না থাকলে সরকারি দপ্তরে কর্মরত মহিলা কর্মীরা সেই সুবিধা পান। কিন্তু, দেশের নিরাপত্তার রক্ষার জন্য আটমাসের অন্তঃসত্ত্বা হওয়া সত্ত্বেও ছুটি নেননি ছত্তিশগড়ের এক দান্তেশ্বরী যোদ্ধা (Danteshwari Fighters)। দান্তেওয়াড়া (Dantewada) জেলা পুলিশের বিশেষ মাওবাদী দমন বাহিনীর ওই মহিলা কমান্ডারের নাম সুনয়না প্যাটেল।

Advertisement

রবিবার বিশ্ব তথা দেশের সবাই যখন আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে ব্যস্ত রয়েছেন। নারীদের মহিমার গুণকীর্তন করছেন। ঠিক তখনই নিঃশব্দে, নীরবে দান্তেওয়াড়ার জঙ্গলে জঙ্গলে মাওবাদীদের সন্ধানে তল্লাশি চালাচ্ছেন তিনি। অনাগত সন্তানের জন্য দিন গোনার পাশাপাশি দেশের নিরাপত্তার রক্ষায় অবিচল রয়েছেন। ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত এলাকা বলে পরিচিত দান্তেওয়াড়া জেলার মাওবাদী দমনের জন্য গঠিত প্রমিলা বাহিনী ‘দান্তেশ্বরী যোদ্ধা’য় এর আগেও একবার যোগ দিয়েছিলেন সুনয়না। সেসময় ডিউটি করতে গিয়েই গর্ভপাত হয় তাঁর। তাই ছ’মাস আগে ফের যখন দু’মাসের গর্ভবতী অবস্থায় তিনি এই বাহিনীতে যোগ দিয়েছিলেন তখন সবাই বারণ করেছিল। এর জন্য ডিউটিতে যোগ দেওয়ার পর নিজের অবস্থার কথা সিনিয়রদের বলেননি তিনি। গর্ভে থাকা সন্তানের বয়স যখন সাড়ে ছমাস হয়েছে। তখন বিষয়টি জানতে পেরে তাঁকে মাতৃকালীন ছুটি নিয়ে বাড়িতে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরা। কিন্তু, নিজের জীবন সংগ্রামের যে ইতিহাস সুনয়না লিখতে চাইছেন তাকে রুখতে পারেননি। তাই এই লড়াইয়ে গল্প সর্বসমক্ষে আসার পরেই সবাই আজ কুর্নিশ করছেন তাঁকে।

[আরও পড়ুন: ব্যতিক্রমী সম্মান, বিশেষ চাহিদাসম্পন্ন সন্তানের একক অভিভাবক হয়ে ‘সেরা মা’ এই যুবক ]

 

যদিও এই ঘটনাকে খুব একটা বড় কিছু বলে মনে করতে চাইছেন না সুনয়না। তাঁর কথায়, ‘মাওবাদী দমনের জন্য চলা অভিযানে আমার থাকাটা খুব জরুরি ছিল। তাই অন্তঃসত্ত্বা থাকার খবরটা সিনিয়রদের থেকে লুকিযে রেখেছিলাম। পরে তাঁরা বিষয়টি জেনে যান। আসলে আমার স্বামী আমাকে প্রচণ্ড সাহায্য করেন। সাহস যোগান। তাই আমার পক্ষে এটা সম্ভব হয়েছে।’

[আরও পড়ুন: দেশে করোনা হানার জের, অরুনাচল প্রদেশে বিদেশিদের প্রবেশে জারি নিষেধাজ্ঞা]

 

এপ্রসঙ্গে দান্তেওয়াড়ার পুলিশ সুপার অভিষেক পল্লভ বলেন, ‘নিজের কাজের প্রতি অসম্ভব শ্রদ্ধা রয়েছে সুনয়নার মনে। এর আগেও একবার জঙ্গলে টহলদারি করার সময় সুনয়নার গর্ভপাত হয়েছিল। তাই এবার ফের গর্ভবতী হওয়ার খবর শুনে তাকে জঙ্গলে অভিযানে যেতে বারণ করা হয়েছিল। তাঁর ভালর জন্যই ছুটি নিয়ে বিশ্রাম করতে বলা হয়েছিল। কিন্তু, তিনি ছুটি নিতে অস্বীকার করেন। তাই তাঁকে দেখে আজ জেলার বহু মহিলা অনুপ্রেরণা পেয়েছেন। তিনি কমান্ডারের দায়িত্ব নেওয়ার পর থেকেই ‘দান্তেশ্বরী যোদ্ধা’য় যোগ দেওয়ার প্রবণতা দ্বিগুণ হয়েছে।’

The post নারী দিবসেও ব্যস্ত মাওবাদী দমনে, সদা কর্তব্যে অবিচল ৮ মাসের অন্তঃসত্ত্বা সুনয়না appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement