shono
Advertisement

৭ নভেম্বর থেকে শুরু পাঁচ রাজ্যের ভোটগ্রহণ, দিনক্ষণ ঘোষণা কমিশনের

৩ ডিসেম্বর নির্বাচনের ফলপ্রকাশ।
Posted: 12:44 PM Oct 09, 2023Updated: 01:34 PM Oct 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission)। ৭  নভেম্বর থেকে শুরু হবে পাঁচ রাজ্যের ভোটগ্রহণ প্রক্রিয়া। ওই মাসের মধ্যেই নির্বাচন সেরে ফেলতে হবে বলে জানাল কমিশন। ৩ ডিসেম্বর একসঙ্গেই পাঁচ রাজ্যের ভোটগণনা হবে। রাজস্থান (Rajasthan), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), ছত্তিশগড় (Chattisgarh), তেলেঙ্গানা (Telengana) এবং মিজোরাম (Mizoram)- পাঁচটি রাজ্যে নির্বাচন হবে চলতি বছরের শেষে। একমাত্র ছত্তিশগড়েই দুই দফায় নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। 

Advertisement

সোমবার সাংবাদিক সম্মেলনে পাঁচ রাজ্যে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেন নির্বাচন কমিশনার রাজীব কুমার। জানা গিয়েছে, ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে পাঁচ রাজ্যের ভোটযুদ্ধ। ওই দিনই ছত্তিশগড় ও মিজোরামে নির্বাচন হবে। এক দফাতেই উত্তর-পূর্বের রাজ্যটির নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। তবে ছত্তিশগড়ের দুই দফায় ভোট হবে। সেরাজ্যের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে ১৭ নভেম্বর। 

[আরও পড়ুন: বাড়িতে ফ্রিজের কম্প্রেসর ফেটে বিপত্তি, মৃত তিন কিশোর-সহ একই পরিবারের ৫জন]

রাজস্থান, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানা- এই তিন রাজ্যে এক দফাতেই ভোট করানো হবে বলে জানিয়েছে কমিশন। জানা গিয়েছে, ১৭ নভেম্বর শুরু হবে মধ্যপ্রদেশের ভোটগ্রহণ। রাজস্থানে ভোট হবে ২৩ নভেম্বর। সবশেষে নির্বাচন হবে তেলেঙ্গানায়। ৩০ নভেম্বর সেরাজ্যে ভোট হবে। আগামী ৩ ডিসেম্বর নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে। অক্টোবর মাসের শেষদিক থেকেই শুরু হবে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। এছাড়াও নাগাল্যান্ডের একটি বিধানসভা আসনে উপনির্বাচন হবে ৭ নভেম্বর। 

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, ৮.২ কোটি পুরুষ ও ৭.৮ কোটি মহিলা ভোটাররা পাঁচ রাজ্যে ভোট দেবেন। তার মধ্যে ৬০ লক্ষেরও বেশি ভোটার প্রথমবার ভোট দেবেন। পাঁচ রাজ্যে মোট ১.৭৭ লক্ষ পোলিং বুথের ব্যবস্থা করা হবে। 

[আরও পড়ুন: কামদুনি ধর্ষণ-খুন মামলা: হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ, শীর্ষ আদালতে আবেদন রাজ্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement