shono
Advertisement

‘দেশের প্রত্যেক নাগরিক আসলে হিন্দু’, বিস্ফোরক দাবি RSS প্রধান মোহন ভাগবতের

কেন এমন কথা বললেন প্রবীণ নেতা?
Posted: 01:12 PM Sep 07, 2021Updated: 01:54 PM Sep 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রতিটি নাগরিকই আসলে হিন্দু (Hindu)। কেননা তাদের পূর্বপুরুষ এক। এমনই দাবি করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। পুণেয় পুলিশ সংগঠনের এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় এমন কথাই বললেন তিনি। প্রসঙ্গত, এর আগেও এই ধরনের কথা বলতে শোনা গিয়েছে প্রবীণ নেতাকে। হিন্দু ও মুসলমানের ডিএনএ একই বলে জানিয়েছিলেন তিনি।

Advertisement

এবার ফের তিনি দাবি করলেন, হিন্দু ও মুসলিমদের উৎস আসলে একই। এদিনের অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান, কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সৈয়দ আটা হুসেনের মতো বিদগ্ধজনেরা। ঠিক কী বলেছেন মোহন ভাগবত? তিনি বলেন, ”হানাদারদের সঙ্গেই ইসলাম ধর্ম ভারতে এসেছিল। এটাই ইতিহাস। আর সেটাকে এভাবেই দেখা উচিত।” দেশের হিন্দুরা কাউকেই শত্রু বলে মনে করে না বলে জানিয়ে মোহন ভাগবত জানান, এদেশের মুসলমানদের কোনও আতঙ্কে ভোগার কারণ নেই। তাঁর কথায়, ”যারা দেশকে ভাঙতে চাইছে ‘আমরা এক নই, আমরা আলাদা’ বলে, তাদের ফাঁদে কারও পা দেওয়া উচিত নয়। আমরা এক জাতি। আমরা এক জাতি হিসেবেই থাকব।”

[আরও পড়ুন: গত ৬-৭ বছরে অকল্পনীয় উন্নতি করেছে দেশ, ‘শিক্ষক পর্বে’র সূচনায় দাবি মোদির]

আলাদা করে ‘হিন্দু’ শব্দটি সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, ”হিন্দু শব্দটির সঙ্গে মাতৃভূমি সমতুল্য। একই ভাবে পূর্বপুরুষ ও ভারতীয় সংস্কৃতিও সমতুল্য। এতে অন্য মতামতের অসম্মান হয় না। আমাদের ভারতীয় আধিপত্য অর্জনের ক্ষেত্রে চিন্তা করতে হবে, মুসলিম আধিপত্য নয়।”

এদিন মোহন ভাগবতের কথায় উঠে আসে তালিবানের আফগানিস্তান দখল প্রসঙ্গও। তালিবানের ক্ষমতা দখলের কোনও প্রভাব যেন ভারতে না পড়ে, সেজন্য শিক্ষিত মুসলিম সমাজকে এগিয়ে আসার আরজি জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, কয়েকদিন আগে জনপ্রিয় কবি-গীতিকার জাভেদ আখতার তালিবানের সঙ্গে আরএসএসের তুলনা করেছিলেন। তাঁর মন্তব্য নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর এবার এমন মন্তব্য করলেন মোহন ভাগবত।

[আরও পড়ুন: COVID-19 Update: দেশে দৈনিক করোনা সংক্রমণ কমে ৩১ হাজার, নিম্নমুখী অ্যাকটিভ কেসও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement