shono
Advertisement
Lok Sabha Election

ডাহা ফেল এক্সিট পোল, দেশের রায় মেলাল AI, কৃত্রিম বুদ্ধিমত্তাতেই ভরসা রাখবে জনতা?

ভারতের ইতিহাসেই অন্তত ৫ বার একেবারে ভুল প্রমাণিত হয়েছে এক্সিট পোল।
Published By: Anwesha AdhikaryPosted: 04:41 PM Jun 04, 2024Updated: 06:48 PM Jun 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক্সিট পোল-এর অনুমান একেবারে পালটে গেল নির্বাচনের ফলাফলে। যেখানে এনডিএ জোটকে চারশো আসনের দোরগোড়ায় পৌঁছে দিয়েছিল বুথফেরত সমীক্ষাগুলো, সেখানে বাস্তবে দেখা গেল, ৩০০ পেরতেই হিমশিম খাচ্ছে বিজেপির জোট। ফলে প্রশ্ন উঠছে, এক্সিট পোলের বিশ্বাসযোগ্যতা নিয়েই? নাকি বুথফিরতি জনতার প্রকৃত মতামতের সঙ্গে মিশে যাচ্ছে রাজনৈতিক পক্ষপাতিত্বও! মাথাচাড়া দিচ্ছে এমন সংশয়ও।

Advertisement

গত শনিবার ভোট শেষ হওয়ার পরেই প্রকাশ্যে আসে একের পর এক এক্সিট পোল। দেখা যায়, রিপাবলিক-মাট্রিজের সমীক্ষায় এগিয়ে এনডিএ। সমীক্ষা অনুযায়ী ৩৫৩-৩৬৩ টি আসন পেতে পারে এনডিএ। ইন্ডিয়া জোট পেতে পারে ১১৮-১৩৩ আসন। রিপাবলিক পি মার্কের সমীক্ষায় এনডিএ পেতে পারে ৩৫৯টি আসন। ইন্ডিয়া পেতে পারে ১৫৪ আসন। জন কী বাতের সমীক্ষায় এনডিএ পেতে পারে ৩৬৩-৩৯২ আসন। ইন্ডিয়া পেতে পারে ১৪১-১৬১ আসন। অর্থাৎ চারশো পার না হলেও, সাড়ে তিনশো অনায়াসে পেরিয়ে ৪০০র কাছাকাছি পৌঁছে যাবে এনডিএ। সমীক্ষার রিপোর্ট দেখে প্রধানমন্ত্রীর সদর্প ঘোষণা ছিল, "ওরা শুধুই মোদিকে গালিগালাজ করতে জানে।"

[আরও পড়ুন: ভাঙল না মিথ, গণনার মাঝেই হার স্বীকার বিজেপি প্রার্থীর, রায়বরেলিতে জয় গান্ধীদের তৃতীয় প্রজন্মের

কিন্তু এক্সিট পোল নস্যাৎ করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধীর মতো বিরোধী নেতারা। বাংলার মুখ্যমন্ত্রী সাফ জানিয়েছিলেন, “এই এক্সিট পোল ফেক, আমরা মানি না।” 'মোদি সমীক্ষা' বলে এক্সিট পোলকে খোঁচা দিয়েছিলেন রাহুল। আবার ভোটকুশলী প্রশান্ত কিশোরের মত ছিল, নিজেদের মূল্যবান সময় জাল সাংবাদিকদের বিশ্লেষণ দেখে কাটানোর কোনও মানে হয় না। যদিও এক্সিট পোলের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দাবি ছিল, বিরোধী ইন্ডিয়া জোট মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করতে পারেনি বলেই নির্বাচনী ময়দানে ধরাশায়ী হবে। তবে অষ্টাদশ লোকসভা নির্বাচনের ফলাফল (Lok Sabha Election Result 2024) দেখিয়ে দিল, এক্সিট পোল সেভাবে বিশ্বাসযোগ্য নয়। আসলে জয়ী-পরাজিত কে, তা জানা যায় ইভিএম থেকেই।

তবে, বলতে গেলে যাবতীয় এক্সিট পোল-এর একেবারে উলটোদিকে ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা। ভারতে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা তথা AI দিয়ে বুথফেরত সমীক্ষা করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। সেই সমীক্ষায় দেখা গিয়েছিল, এনডিএ ৩০৫-৩১৫টি আসন পেতে পারে। ইন্ডিয়া জোটের ঝুলিতে যেতে পারে ১৮০-১৯৫টি আসন। তৃণমূল-সহ অন্যান্যরা ৩৮-৫২টি আসনে জিততে পারে। এই সমীক্ষারই কাছাকাছি পৌঁছে যাচ্ছে ভোটের ফল। শেষ পাওয়া খবর অনুযায়ী, ২৯৬ আসনে এগিয়ে এনডিএ। ২৩০টি আসনে এগিয়ে ইন্ডিয়া। ফলে প্রশ্ন উঠছে, রাজনৈতিক শিবিরের তৈরি করা হাওয়াতেই কি ভেসে যায় এক্সিট পোল? সন্দেহ কিন্তু বরাবরই ছিল। ভারতের ইতিহাসেই অন্তত ৫ বার একেবারে ভুল প্রমাণিত হয়েছে এক্সিট পোল। তাহলে কি জনমানসে এক্সিট পোল নিয়ে বিশ্বাস কমবে? নাকি AI সমীক্ষার উপরেই ভবিষ্যতে ভরসা রাখবেন দেশের মানুষ? এবারের এক্সিট পোলের ভরাডুবির পর সে প্রশ্ন বেশ বড় হয়েই দেখা দিল। 

[আরও পড়ুন: রাজনীতির ‘নেপোকিড’ কুপোকাত, ‘সেনার মতো মান্ডিকে রক্ষা করব’, জিতেই প্রতিজ্ঞা ‘ক্যুইন’ কঙ্গনার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চারশো পার না হলেও, সাড়ে তিনশো অনায়াসে পেরিয়ে ৪০০র কাছাকাছি পৌঁছে যাবে এনডিএ।
  • এক্সিট পোল নস্যাৎ করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধীর মতো বিরোধী নেতারা।
  • যাবতীয় এক্সিট পোল নস্যাৎ করে দিয়েছিল কৃত্রিম বুদ্ধিমত্তা। ভারতে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা তথা AI দিয়ে সমীক্ষা বুথফেরত করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম।
Advertisement