shono
Advertisement
NEET

এবার থেকে নিট পরীক্ষা হবে অনলাইনে! প্রশ্ন ফাঁস রুখতে নয়া পদক্ষেপের পথে কেন্দ্র

কবে হতে পারে ঘোষণা?
Published By: Biswadip DeyPosted: 05:35 PM Jun 30, 2024Updated: 05:35 PM Jun 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NEET-UG পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঘিরে বিতর্ক তুঙ্গে। দেশজুড়ে তোলপাড় চলছে। কেন এখনও নীরব মোদি, এই প্রশ্নও তুলছে বিরোধীরা। ইতিমধ্যেই অনেককে গ্রেপ্তারও করা হয়েছে। এই পরিস্থিতিতে জানা গেল, আগামী বছর থেকে আর খাতা-কলমে নয়, অনলাইনেই হতে পারে নিট পরীক্ষা। সোম বা মঙ্গলবারই হতে পারে ঘোষণা। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের। এদিকে জানা গিয়েছে, এবছরের বাতিল ইউজিসি-নেট (UGC NET) পরীক্ষা হতে পারে ২১ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে।

Advertisement

নিট পরীক্ষা কাগজ ও কলমেই নেওয়া হয়। প্রশ্ন থাকে এমসিকিউ ধরনের। কিন্তু এবার জয়েন্ট এন্ট্রান্স (মেন) ও জেইই অ্যাডভান্সডের মতো কম্পিউটারভিত্তিক পরীক্ষাগুলোর মতোই নিট পরীক্ষাও নেওয়ার কথা ভাবা হচ্ছে। গত এক সপ্তাহে অন্তত তিনটি উচ্চপর্যায়ের বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে। জানা যাচ্ছে, এবিষয়ে সিদ্ধান্ত একরকম পাকা হয়ে গিয়েছে। আর দু-একদিনের মধ্যেই ঘোষণা হতে পারে।

[আরও পড়ুন: ‘চিন্তার কিছু নেই’, শূন্যে বন্দি সুনীতাকে নিয়ে বড় বার্তা ISRO প্রধানের]

প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে তৎকালীন শিক্ষামন্ত্রী প্রকাশ জাভড়েকর ঘোষণা করেছিলেন ২০১৯ সাল থেকে নিট অনলাইনে নেওয়া হবে এবং বছরে দুবার পরীক্ষা হবে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রকের তরফে আপত্তি জানানো হয় এই সিদ্ধান্তের বিরোধিতা করে। ফলে শিক্ষামন্ত্রক সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়। স্বাস্থ্য মন্ত্রকের যুক্তি ছিল, অনলাইনে পরীক্ষা হলে গরিব ও গ্রামের শিক্ষার্থীদের পক্ষে তা খুবই সমস্যার উদ্রেক করবে।

NEET অর্থাৎ সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা। ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়ে প্রতি বছর কয়েক লক্ষ পরীক্ষার্থী নিজেদের সেরাটা উজাড় করে দেন এই নিটের পিছনে। অথচ সেই পরীক্ষাতেই বিরাট কেলেঙ্কারি অভিযোগ উঠেছে। সম্ভবত দুর্নীতির অঙ্কটা কয়েক হাজার কোটির। প্রাথমিক ভাবে তদন্তকারীদের অনুমান, কেলেঙ্কারির জাল ছড়িয়ে রয়েছে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, রাজস্থান, হরিয়ানা, গুজরাট, ওড়িশা, মধ্যপ্রদেশ, কর্নাটক-সহ একাধিক রাজ্যে। এই পরিস্থিতিতে কেন্দ্রের নয়া পরিকল্পনা নিয়ে গুঞ্জন ছড়াল।

[আরও পড়ুন: তৃতীয় বার ক্ষমতায় এসেই প্রথম ‘মন কি বাত’ মোদির, বৃক্ষরোপণে উৎসাহ দিলেন প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • NEET-UG পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঘিরে বিতর্ক তুঙ্গে। দেশজুড়ে তোলপাড় চলছে।
  • কেন এখনও নীরব মোদি, এই প্রশ্নও তুলছে বিরোধীরা। ইতিমধ্যেই অনেককে গ্রেপ্তারও করা হয়েছে।
  • এই পরিস্থিতিতে জানা গেল, আগামী বছর থেকে আর খাতা-কলমে নয়, অনলাইনেই হতে পারে নিট পরীক্ষা।
Advertisement