Advertisement

কৃষকদের প্রতিবাদের অধিকার আছে কিন্তু রাস্তা বন্ধ করে নয়, বলল সুপ্রিম কোর্ট

01:55 PM Oct 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষকদের (Farmers Protest) প্রতিবাদের অধিকার আছে। কিন্তু আন্দোলনের জন্য অনির্দিষ্টকাল রাস্তা আটকে রাখা যাবে না। বৃহস্পতিবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি এসকে সওল এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চে কৃষক আন্দোলন নিয়ে শুনানি ছিল।

Advertisement

এদিন দুই বিচারপতির বেঞ্চ জানায়, কৃষকরা আন্দোলন চলতেই পারে। যে কোনও ধরনের আন্দোলনের অধিকার কেড়ে নেওয়া যায় না। কিন্তু অনির্দিষ্টকালের জন্য রাস্তা আটকে রাখা যায় না। সাধারণ মানুষের রাস্তায় চলার অধিকার রয়েছে। সেই অধিকার তো কেড়ে নেওয়া যায় না। আদালত আরও জানিয়েছে, কোর্টের (Supreme Court) দ্বারস্থ যখন হয়েছেন মামলার নিষ্পত্তি হবেই। মামলা চলাকালীনও আন্দোলন চলতে পারে। কিন্তু রাস্তা বন্ধ করে নয়।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: একসঙ্গে পর্নোগ্রাফি দেখতে নারাজ, ছ’বছরের শিশুকন্যাকে পাথর দিয়ে থেঁতলে মারল ৩ খুদে]

কৃষক আন্দোলনের জেরে রাস্তা বন্ধ থাকা নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নয়ডার বাসিন্দা মণিকা আগরওয়াল। দায়ের করেছিলেন জনস্বার্থ মামলা। সেই মামলার শুনানি চলাকালীন কৃষকদের সংগঠন সংযুক্ত কিষান মোর্চার কাছে জবাব তলব করেছিল আদালত। সেখানে মোর্চা জানায়, রাস্তার যান নিয়ন্ত্রণের দায়িত্ব পুলিশের। তাঁরা সেটা না করতে পারলে কৃষকদের রামলীলা ময়দান কিংবা যন্তরমন্তরের কাছে আন্দোলন করতে দেওয়া হোক। আগামী ৭ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

 

[আরও পড়ুন: ১০০ কোটির মাইলফলক ছুঁতেই শুরু উৎসব, লালকেল্লায় উড়বে ১৪০০ কেজি ওজনের পতাকা]

উল্লেখ্য, বাদল অধিবেশনে তিনটি কৃষি বিল (Farm Bill, 2020) পাশ করেছে মোদি সরকার। তা আইনেও পরিণত হয়েছে। কৃষকদের অভিযোগ, ওই আইন চাষিদের স্বার্থ ক্ষুণ্ণ করেছে। বদলে শিল্পপতিদের হাত মজবুত করেছে। সেই আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নেমেছেন তাঁরা। 

Advertisement
Next