shono
Advertisement

ফের নিষ্ফল আলোচনা, জানুয়ারির ১৫ তারিখ আবার কৃষকদের সঙ্গে বৈঠক কেন্দ্রের

নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বৈঠকে বসেন কৃষক ও কেন্দ্রের প্রতিনিধিরা।
Posted: 05:52 PM Jan 08, 2021Updated: 06:05 PM Jan 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নিষ্ফলা কৃষি আইন নিয়ে কেন্দ্র-কৃষক বৈঠক। নিজের অবস্থান থেকে নড়তে রাজি নয় কোনও পক্ষই। ফলে রফাসূত্রের সন্ধানে জানুয়ারি মাসের ১৫ তারিখ ফের বৈঠকে বসতে চলেছে দুই পক্ষ।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বৃহস্পতিবার পূর্বনির্ধারিত সূচী মেনেই নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বৈঠকে বসেন কৃষক ও কেন্দ্রের প্রতিনিধিরা। বেশ কিছুক্ষণ চলা বৈঠকের পর কৃষক নেতারা সাফ জানিয়ে দেন, বিতর্কিত কৃষি আইন বাতিল করতে হবে। সরকার যদি চাষীদের দাবি না মানে তাহলে লাগাতার আন্দোলন চলবে। পালটা কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমারও জানান, কৃষি আইন বাতিল করা হবে না। প্রয়োজনে তাতে সংশোধন করা হতে পারে। এই বিষয়ে ‘অল ইন্ডিয়া কিষান সভা’র সাধরণ সম্পাদক হান্নান মোল্লা বলেন, “একপর্যায়ে আলোচনা বেশ উত্তপ্ত হয় ওঠে। আমরা জানিয়ে দিয়েছি জে কৃষি আইন বারটিল করতে হবে। এই দাবি না মানলে আন্দোলন চলবে। ২৬ জানুয়ারি আমাদের প্যারেড হবে।” এদিকে, কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার বলেন, “কৃষি আইন নিয়ে আলোচনা হয়েছে। তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্তে আসা সম্ভব হয়নি। আইনটি বাতিল করা ছাড়া অন্য যে কোনও বিষয়ে আলোচনার জন্য আমরা রাজি। এই কথা মানতে রাজি নয় কৃষক নেতারা, তাই ফের জানুয়ারির ১৫ তারিখ আমরা আবার আলোচনায় বসবো।”

উল্লেখ্য, এক মাসেরও বেশিদিন ধরে দিল্লি সীমানায় একটানা আন্দোলন (Farmer protest) চালাচ্ছে কৃষকরা। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় তাঁরা। অন্যদিকে কৃষি আইন প্রত্যাহার করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কেন্দ্রও। তারপরে দু’পক্ষের বেশ কয়েক দফা বৈঠক হয়। কিন্তু কোনও সমাধানসূত্র মেলেনি। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার কেন্দ্রের উপর চাপ বাড়িয়ে রাখলেন কৃষকরা।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement