shono
Advertisement

Congress Foundation Day: সংঘের সদর দপ্তর নাগপুরে পালিত হবে কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস

এদিকে ইন্ডিয়া জোট না পদ্ম শিবির দুভাগ দেবেগৌড়া পরিবার।
Posted: 12:49 PM Dec 16, 2023Updated: 01:40 PM Dec 16, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: ইন্ডিয়া (INDIA Alliance) নাকি বিজেপি। অশান্তির আগুনে পুড়ছে দক্ষিণের দেবেগৌড়া পরিবার। পরিবারের কর্তা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া ইন্ডিয়া জোটের সঙ্গে যোগাযোগ রাখছেন। জেডিএসের জাতীয় সভাপতি সি কে পান্নু-সহ সংখ্যালঘু নেতারা তাঁর পাশে। উলটো দিকে, তাঁর পুত্র ও কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামী গেরুয়া শিবিরের সঙ্গেই থাকার পক্ষে। দেবেগৌড়া পরিবারের অশান্তিতে উল্লসিত হাত শিবির। প্রাক্তন প্রধানমন্ত্রীর শিবির খুব তাড়াতাড়ি ইন্ডিয়া জোটে শামিল হবে বলেই মনে করছে কংগ্রেসের (Congress) শীর্ষনেতৃত্ব। তবে তিন রাজ্যের বিধানসভা ভোটে বিপর্যয়ের পর চমক দেওয়ার মতো সিদ্ধান্ত কংগ্রেসের। এবার দলের প্রতিষ্ঠা দিবস রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের আঁতুড়ঘর বলে পরিচিত নাগপুরে করার সিদ্ধান্ত নিয়েছে দল।

Advertisement

ইন্ডিয়া জোটের সভা দেশের তিনপ্রান্তে হবে। জানুয়ারি মাসে প্রথম সভা হবে বলে কংগ্রেস সূত্রে খবর। ভারত জোড়ো যাত্রা চলাকালীন যে দুটি জায়গায় সমাবেশে সবচেয়ে বেশি মানুষের জমায়েত হয়েছিল, তার মধ্যে কোনও একটি জায়গা বেছে নেওয়া হতে পারে। ১৯ তারিখ দিল্লির একটি পাঁচতারা হোটেলে হতে চলেছে ইন্ডিয়া জোটের চতুর্থ সভা। সেই বৈঠকে কংগ্রেসের তরফে এই প্রস্তাব দেওয়া হবে বলে জানান এআইসিসি-র এক শীর্ষনেতা।
তিনিই জানান, ইন্ডিয়া জোটে শামিল হতে চেয়ে উৎসাহ দেখাচ্ছে জেডিএসের একাংশ।

[আরও পড়ুন: বিজয় দিবসে ভারত-পাক যুদ্ধে শহিদদের শ্রদ্ধা প্রধানমন্ত্রী মোদির]

বিষয়টি নিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে সংসদে কথাও বলেন। কংগ্রেস নেতৃত্বের সঙ্গে একদফা কথা হয় দলের জাতীয় সভাপতি সি কে পান্নুর। তিনিও ইন্ডিয়া জোটে শামিল হওয়ার পক্ষে। তবে দুই শিবিরের মত ও পথ দুদিকে বেঁকে যাওয়ায় অশান্তি এখন চরমে। দলের কোন্দল মিটিয়ে জোটে শামিল হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এআইসিসি-র ওই নেতাই জানান, যেহেতু বিজেপির চালিকাশক্তি সংঘ পরিবার, তাই সেখানে আঘাত আনার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

আগামী ২৮ ডিসেম্বর কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস। সেই দিনটি সংঘের সদর দপ্তর নাগপুরে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোনিয়া ও রাহুল গান্ধী-সহ শীর্ষ নেতৃত্ব সেদিন নাগপুরে থাকবেন বলে সূত্রের খবর। প্রস্তুতি সেরে রাখতে শুক্রবার নাগপুরে পাঠানো হয় দলের সাধারণ সম্পাদক (সংগঠন) কে সি বেণুগোপালকে। প্রদেশ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন তিনি। প্রতিষ্ঠা দিবসের সমাবেশে বিপুল জমায়েতের নির্দেশ দেন তিনি।

[আরও পড়ুন: আতিক কাণ্ডের পুনরাবৃত্তি! এবার আদালত চত্বরেই গুলি করে খুন গ্যাংস্টার ‘ছোটে সরকার’কে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement