shono
Advertisement

G-20: মোদি-বাইডেন বার্তায় ‘কোয়াড’, ‘ড্রাগন’ বধে একজোট ভারত-আমেরিকা!

আমেরিকাকে চ্যালেঞ্জ জানিয়ে মহাশক্তি হিসেবে আত্মপ্রকাশ করছে চিন।
Posted: 10:38 PM Sep 08, 2023Updated: 08:02 AM Sep 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পালটাচ্ছে বিশ্ব মানচিত্র। তৈরি হচ্ছে নতুন সমীকরণ। আমেরিকাকে চ্যালেঞ্জ জানিয়ে মহাশক্তি হিসেবে আত্মপ্রকাশ করছে চিন। দক্ষিণ চিন সাগর থেকে শুরু করে ভারত মহাসাগরে ‘দাদাগিরি’ করছে লালফৌজ। তবে বেজিংয়ের আগ্রাসন যে মেনে নেওয়া হবে না, জি-২০ শীর্ষ সম্মেলনের আগে সেই বার্তাই দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

শুক্রবার জি-২০ সম্মেলনের আগে বাইডেনের সঙ্গে পার্শ্ববৈঠকে বসেন মোদি। দিল্লি ৭ লোকমার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে আলোচনায় বসেন দুই রাষ্ট্রপ্রধান। তারপরই হোয়াইট হাউসের তরফে প্রধানমন্ত্রী মোদি ও প্রেসিডেন্ট বাইডেনের যৌথবিবৃতি প্রকাশ করা হয়। সেখানে সাফ বলা হয়েছে, ‘স্বাধীন, মুক্ত ও অবাধ ভারত-মহাসাগরীয় অঞ্চল ধরে রাখতে কোয়াড জোটের গুরুত্ব ফের তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদি ও বাইডেন। ২০২৪ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলা কোয়াড সামিটে প্রেসিডেন্ট বাইডেনকে স্বাগত জানাতে উন্মুখ প্রধানমন্ত্রী মোদি।’

[আরও পড়ুন: থমকে ভারত-ব্রিটেন মুক্ত বাণিজ্যে, সুনাক-মোদি আলোচনায় কি খুলবে জট?]

বলে রাখা ভাল, ভারত, অস্ট্রেলিয়া, জাপান ও আমেরিকা মিলে তৈরি হয়েছে ‘কোয়াড্রিল্যাটারাল সিকিউরিটি ডায়ালগ’ বা কোয়াড গোষ্ঠী। গত আগস্ট মাসেই মালাবার মহড়ায় শক্তিপ্রদর্শন করে জোট। উল্লেখ্য, দক্ষিণ চিন সাগর ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লালফৌজ ‘দাদাগিরি’ চালাচ্ছে। কমিউনিস্ট দেশের এই আগ্রাসানে বিপন্ন মুক্তবাণিজ্য পথ। এছাড়া বিভিন্ন দেশের নিরাপত্তাও বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই চিনকে কড়া বার্তা দিয়ে মহড়ায় নেমেছে শক্তিধর চার দেশ।

[আরও পড়ুন: দিল্লিতে মোদি-হাসিনা বৈঠক ‘ফলপ্রসূ’, তবে মিলল না তিস্তা প্রশ্নের উত্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement