shono
Advertisement

সন্ত্রাস দমনে বৈশ্বিক পরিকাঠামোর ডাক, ইঙ্গিতে চিন-পাকিস্তানকেই কাঠগড়ায় তুললেন মোদি

২০৪৭ সালের ভারত উন্নত দেশ হবে, দাবি প্রধানমন্ত্রীর।
Posted: 05:10 PM Sep 23, 2023Updated: 05:10 PM Sep 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদের মোকাবিলায় দরকার বৈশ্বিক আইনি পরিকাঠামো। এদিকে ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত দেশ করতে হলে দরকার নিরপেক্ষ, শক্তিশালী ও স্বাধীন বিচার ব্যবস্থা গড়ে তোলা। এমনই আবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সঙ্গে চন্দ্রযানের (Chandrayaan 3) সাফল্যের কথাও উঠে এল প্রধানমন্ত্রীর মুখে।

Advertisement

এদিন দিল্লির বিজ্ঞান ভবনে ‘ইন্টারন্যাশনাল ল ইয়ার্স কনফারেন্স ২০২৩’-এ বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তাঁকে বলতে শোনা যায়, ”আমার আশা এই ধরনের সমাবেশ থেকে আমরা একে অপরের থেকে শিখতে পারব। সে সাইবার সন্ত্রাস হোক কিংবা অর্থ তছরুপ অথবা কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহার, এর মোকাবিলায় প্রয়োজন বৈশ্বিক পরিকাঠামোর। এরকম নয়, কোনও নির্দিষ্ট সরকার এমনটা করবে। সাধারণ আইন ও পরিকাঠামো তৈরি করা দরকার। যার সাহায্যে আমরা বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠা করতে পারব।”

[আরও পড়ুন: নতুন সংসদ ভবন আসলে মোদি মাল্টিপ্লেক্স! জয়রাম রমেশের খোঁচা ঘিরে শোরগোল]

সরাসরি নাম না করলেও মোদি যে চিন-পাকিস্তানকে বিঁধেছেন তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহল। আসলে সাম্প্রতিক সময়ে বারবার পাকিস্তানের বিভিন্ন সন্ত্রাসবাদীকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে চিন। অন্যদিকে প্রায় ১৫ বছর পরেও সাজা দেওয়া যায়নি মুম্বই হামলার মূল চক্রীদের। তাদের নিরাপদে আশ্রয় দেওয়ার অভিযোগ উঠেছে ‘জঙ্গিদের চারণভূমি’ হয়ে ওঠা পাকিস্তানের।

পাশাপাশি চন্দ্রযান সম্পর্কে বলতে গিয়ে মোদি বলেন, ”এক মাস আগে, চাঁদের (Moon) দক্ষিণ মেরুতে নামা প্রথম দেশ হয়েছে ভারত। ২০৪৭ সালের মধ্যেই উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে চলেছি আমরা।”

[আরও পড়ুন: ছন্দে ফিরছে মণিপুর, ১০০ দিন পর চালু ইন্টারনেট পরিষেবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement