shono
Advertisement

Gorakhpur temple attack: CAA, NRC নিয়ে ক্ষোভেই গোরক্ষনাথ মঠে হামলা, জেরায় জানাল ধৃত মুরতাজা

তার মোবাইলে জেহাদি ভিডিও মিলেছে বলেও জানিয়েছে পুলিশ।
Posted: 03:12 PM Apr 07, 2022Updated: 03:59 PM Apr 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলমানদের উপরে চলতে থাকা ‘নির্যাতনে’র ঘটনা থেকে জন্ম নেওয়া ক্ষোভই তাকে হামলার উৎসাহ দিয়েছিল। এমনটাই জানাল গোরক্ষপুর মঠের (Gorakhnath temple) বাইরে পুলিশের উপর হামলা চালানোর ঘটনায় মূল অভিযুক্ত আহমেদ মুরতাজা আব্বাসির (Murtaza Abbasi)। উত্তরপ্রদেশ পুলিশ সূত্রে এমনটাই জানা যাচ্ছে। পাশাপাশি অভিযুক্ত জানিয়েছে সিএএ নিয়েও ক্ষুব্ধ ছিল সে।

Advertisement

ঠিক কী জানিয়েছে অভিযুক্ত? আইআইটির স্নাতক আব্বাসি পুলিশকে জানিয়েছে, হামলার অনেক আগে থেকেই মনে মনে প্রস্তুতি নিয়েছিল সে। তার কথায়, ”হামলার আগে আমি সেটা নিয়ে নানা দিক থেকেই ভেবে দেখেছিলাম। মুসলিমদের বিরুদ্ধেই সিএএ ও এনআরসি প্রয়োগ করেছিল ওরা (সরকার)। এমনকী, কর্ণাটকেও মুসলিমদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। কেউ এই সব ইস্যুতে কিছুই করছে না। কারও কিছু একটা করা দরকার। এই সব ভেবেই আমি ওই হামলার পরিকল্পনা করি।” আব্বাসি জানিয়েছে, হামলার আগে সে দীর্ঘদিন ধরে অবসাদে ভুগছিল। রাতে ঠিক করে ঘুমোতেও পারছিল না।

[আরও পড়ুন: লাদাখের পাওয়ার গ্রিডে হামলা চিনা হ্যাকারদের! নয়া রিপোর্টে চাঞ্চল্যকর দাবি]

উল্লেখ্য, গত রবিবার রাতে গোরক্ষপুরে (Gorakhpur) গোরক্ষনাথ মঠের বাইরে পুলিশকর্মীদের উপর হামলা চালায় এক যুবক। ধারালো অস্ত্রের কোপে জখম হন দুই পুলিশ কর্মী। ইতিমধ্যে এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলেই চিহ্নিত করেছে উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh Government)। ক্রমশ সেই সন্ত্রাস যোগ স্পষ্ট হচ্ছে বলেই পুলিশ সূত্রে খবর।

সূত্রের দাবি, দীর্ঘদিন ধরে আইআইটির (IIT) প্রাক্তনী মুরতাজা আব্বাসি এটিএসের ব়্যাডারে ছিল। এমনকী, ছদ্মবেশে তার বাড়িতে হানা দিয়েছিল এটিএস কর্তারাও। কিন্তু সেই সময় মুরতাজা নেপালে গা ঢাকা দিয়েছিল। যদিও গোরক্ষপুরের মন্দিরে হামলার পর থেকে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছে সে। মুরতাজা এবং তার সঙ্গীদের লাগাতার জেরা করছে পুলিশ। আর সেই জেরায় মিলেছে নানা তথ্য। ল্যাপটপ, মোবাইল থেকেও পাওয়া গিয়েছে চাঞ্চল্যকর সব তথ্য। তার মোবাইলে জেহাদি ভিডিও মিলেছে বলেও জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: ‘এই ইতিহাস জানা উচিত’, এবার পাঞ্জাবের স্কুলপাঠ্যে অন্তর্ভুক্ত হল কৃষক আন্দোলন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement