shono
Advertisement

কৃষি পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ ১ লক্ষ কোটি, ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের

দুগ্ধজাত পণ্যের ক্ষেত্রে আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী। The post কৃষি পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ ১ লক্ষ কোটি, ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:42 PM May 15, 2020Updated: 04:42 PM May 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আত্মনির্ভর ভারত’ প্যাকাজের তৃতীয় দফার রূপরেখা ঘোষণা সম্পূর্ণ। প্রথম দিনে বিস্তারিত ঘোষণায় সেই অর্থে আশা পূরণ করতে পারেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অর্থনীতিকে চাগিয়ে তুলতে ক্ষুদ্র, মাঝারি ও অতিক্ষুদ্র শিল্পের জন্য একগুচ্ছ ঘোষণা করা হলেও কর্মসংস্থান, অর্থের জোগান বা পরিযায়ী শ্রমিকদের হাতে সরাসরি টাকা তুলে দেওয়ার বিষয়ে কিছুই ঘোষণা হয়নি। বৃহস্পতিবার ২০ লক্ষ কোটি টাকা প্যাকজের দ্বিতীয় বাক্স খুলেই পরিযায়ী শ্রমিক, হকার, ক্ষুদ্র চাষী ও কর্মসংস্থানের জন্য একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা করেন নির্মলা। যদিও আর্থিক সঙ্কট থেকে পরিত্রাণের দিশা মিলল না। সেদিনও আগাগোড়া লোনসর্বস্ব ঘোষণায় মধ্যবিত্তের ঝুলি ফাঁকাই রইল। তৃতীয় দিন অর্থাৎ শুক্রবার কৃষি, মৎস্য, পশুপালন, দুগ্ধজাত পণ্যের ক্ষেত্রে আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

Advertisement

এদিন, ১ লক্ষ কোটির প্যাকেজ কৃষির পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ করা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী। কৃষি ক্ষেত্রের জন্য ১১টি ত্রাণ প্যাকেজ ঘোষণা করেন নির্মলা সীতারমণ। এর মধ্যে ৮টি প্যাকেজ মূলত পরিকাঠামো ও সংযোগ ব্যবস্থাকে মজবুত করার জন্য বাকি তিনটি প্রশাসনিক স্তরে পরিবর্তনের জন্য। অর্থমন্ত্রী জানান, বিগত দু’মাসে লকডাউন চলাকালীন ন্যূনতম সহায়ক মূল্যে (msp) কৃষকদের থেকে ৭৪ হাজার ৩০০ কোটি টাকার খাদ্য শস্যের ক্রয় করা হয়েছে। কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি দেওয়া হয়েছে। গত দু’মাসে প্রধানমন্ত্রী কিষান যোজনায় চাষীদের ১৮ হাজার ৭০০ কোটি টাকা দেওয়া হয়েছে। করোনা আবহে দুধের চাহিদা ২০ থেকে ২৫ শতাংশ কমে গিয়েছে। এই পরিস্থিতির মোকাবিলায় ২০২০-২১ অর্থবর্ষে দুগ্ধ সমবায়গুলির জন্য ২ শতাংশ সুদের ছাড় দেওয়া হবে। এর ফলে প্রায় ৫ হাজার কোটি টাকা বাঁচবে যার দরুন লাভবান হবেন ২ কোটি চাষী। পাশাপাশি দুগ্ধ শিল্পের উন্নয়নে ১৫ হাজার কোটি টাকা দেওয়া হবে।

মৎস্যচাষীদের জন্য এদিন অর্থমন্ত্রী জানান, গত দু’মাসে ২৪২ টি হ্যাচারির অনুমোদন দেওয়া হয়েছে। সমুদ্রে মাছ ধরা এবং মৎস্য পালন সংক্রান্ত অন্যান্য সব কিছুর অনুমতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী মৎস্যসম্পদ যোজনায় ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর ফলে প্রায় ৫৫ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। এছাড়া, ক্ষুদ্র খাদ্য প্রক্রিয়াকরণের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রোগ নিরময়ে ৫৩ কোটি পশুর টিকাকরণ করা হয়েছে।

[আরও পড়ুন: পরপুরুষের প্রেমে মজেছে! সন্দেহে কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে স্ত্রীর হাত কাটল স্বামী]

The post কৃষি পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ ১ লক্ষ কোটি, ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement