shono
Advertisement

পাঁচ রাজ্যের ভোটের পরই কি কার্যকর হবে সংশোধিত নাগরিকত্ব আইন? তুঙ্গে জল্পনা

চার বছর ধরে ঠান্ডা ঘরে সংশোধিত নাগরিকত্ব আইন।
Posted: 04:41 PM Sep 26, 2023Updated: 05:04 PM Sep 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ রাজ্যের বিধানসভা ভোট মিটলেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিধি কার্যকর করার তোড়জোড় শুরু করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। শোনা যাচ্ছে, ২০২৪ লোকসভা নির্বাচনের আগেই সিএএ বিধি কার্যকর করে দিতে পারে মোদি সরকার।

Advertisement

সেই ২০১৯ সালে সংসদে CAA পাশ করায় কেন্দ্র। সংশোধিত নাগরিকত্ব আইনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল ২০১৯ সালের ১২ ডিসেম্বরে। তারপর বিধি প্রণয়নের জন্য একটি কমিটিও গড়ে কেন্দ্র। কিন্তু সেই কমিটি আজও বিধি প্রণয়ন করে উঠতে পারেনি। এক বার বা দুবার নয়, সংশোধিত নাগরিকত্ব আইনের রুল জারি করার জন্য এখনও পর্যন্ত সংসদের কাছে মোট সাতবার সময় চেয়ে নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আইন পাশ করানোর পর কেটে গিয়েছে প্রায় চার বছর।

[আরও পড়ুন: মসজিদে ঢুকে জয় শ্রীরাম ধ্বনি! কর্নাটকে গ্রেপ্তার ২]

আসলে এই চার বছর সদিচ্ছার অভাবেই স্বরাষ্ট্রমন্ত্রক সংশোধিত নাগরিকত্ব আইনের বিধি প্রণয়নে তোড়জোড় দেখায়নি। কারণ এই আইন কার্যকর বিজেপির হলে স্বার্থের সংঘাত হওয়ার একটা সম্ভাবনা আছে। সিএএ কার্যকর হলে বাংলায় যেমন বিজেপি (BJP) সুবিধা পেতে পারে, তেমনি আবার অসম-সহ উত্তর-পূর্ব ভারতে সমস্যায় পড়তে পারে। সব দিক ভেবেই সম্ভবত এতদিন সিএএ কার্যকর করেনি অমিত শাহের দপ্তর।

[আরও পড়ুন: ২৬/১১ হামলার অন্যতম চক্রী তাহাউর রানার বিরুদ্ধে চার্জশিট মুম্বই পুলিশের]

কিন্তু ২০২৪ লোকসভার আগে সম্ভবত সিএএ কার্যকর করতে চাইছে কেন্দ্র। ২০২৪ সালের লোকসভা ভোটে উদ্বাস্তু সমাজের ভোট আবারও এক বাক্সে আনতে সিএএ কার্যকর করার পক্ষপাতী মোদি সরকার। ২০১৪ এবং ২০১৯ দুই লোকসভা ভোটের আগেই সিএএ কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কিন্তু এখনও সেটা কার্যকর হয়ে ওঠেনি। গেরুয়া শিবিরের আশঙ্কা, ২০২৪-এর আগেও যদি আইন কার্যকর না হয়, তাহলে মতুয়া ও উদ্বাস্তুরা মুখ ফেরাতে পারে। সম্ভবত সেকারণেই ২৪-এর আগে সিএএ কার্যকর করার তোড়জোড় শুরু করতে চলেছে কেন্দ্র।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement